৮৮ শতাংশ মার্কিনি মাস্ক পরছেন, বাড়ছে অনলাইন কেনাকাটা

যুক্তরাষ্ট্রে নতুন এক পরিসংখ্যানে জানা গেছে, ৮৮ শতাংশ মার্কিনি বর্তমানে মাস্ক ব্যবহার করছেন। আবারো নিরাপদে কেনাকাটা কিংবা অন্য কারণে বাইরে বের হওয়ার আগে করোনা টিকা নিজ উদ্যোগে নিতে চান ১৯ শতাংশ মার্কিনি। আর ২৯ শতাংশ জানিয়েছেন, তারা আর কখনোই স্বাচ্ছন্দ্যে কেনাকাটার জন্য দোকানে যেতে পারবেন না।

ফাস্ট ডটকম এ পরিসংখ্যান চালায়। পরিসখ্যানে আরো জানা যায়, পুরো যুক্তরাষ্ট্রে লকডাউন খুলে গেলেও দোকানে গিয়ে কেনাকাটার বদলে অনলাইনে নিজের চাহিদা পূরণের কথা ভাবছে ২২ শতাংশ মার্কিনি। বিশেষ করে মাস্ক পরে দোকানে যেতে অনীহার কারণে এবং করোনার ঝুঁকি থেকে বাঁচতে তারা অনলাইনে কেনাকাটায় আগ্রহী।

যারা মাস্ক ব্যবহার করছেন, তাদের মধ্যে ৫৮ শতাংশ দোকানে গেলে মাস্ক পরছেন। ছয় ফুট দূরত্ব বজায় না রাখলেও ৫১ শতাংশ মার্কিনি ভীড়ের মধ্যে মাস্ক ব্যবহার করছেন।

ব্যবসা কিংবা সরকারি কাজের খাতিরে ৪১ শতাংশ মার্কিনি মাস্ক ব্যবহার করছে। বাইরে বের হলেই মাস্ক ব্যবহার করে ৩৫ শতাংশ মার্কিনি। কর্মক্ষেত্রে ২৪ শতাংশ মার্কিনি মাস্ক ব্যবহার করে। আর ১০ শতাংশ মার্কিনি কখনোই মাস্ক ব্যবহার করে না।

ফাস্ট ডটকমের চিফ অপারেটিং অফিসার এবং সহ-প্রতিষ্ঠাতা অ্যালিসন বার অ্যালেন বলেন, মার্কিনিরা যখন কেনাকাটার জন্য দোকানে কিংবা ভীড়ের মধ্যে যাচ্ছেন, তখন করোনা সংক্রমণের ব্যাপক ভয় পাচ্ছেন তারা। সে কারণে করোনা থেকে বাঁচতে তারা অনলাইনে কেনাকাটায় আগ্রহী হচ্ছেন।

ফাস্ট ডটকম মনে করে, ভবিষ্যতে যুক্তরাষ্ট্রে অনলাইনে কেনাকাটা বেড়ে যাবে। এতে করে ক্রেতা এবং বিক্রেতার ভোগান্তি কমে যাবে।

সূত্রঃ সময়