৭০০ মিলিয়ন রিলিজ ক্লজ বাতিল হয়ে গেছে : মেসির বাবা

৭০০ মিলিয়ন না পেলে বার্সেলোনা লিওনেল মেসিকে কিছুতেই ছাড়বে না। তাদের পক্ষ নেয় স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষও। লা লিগা জানায়, আর্জেন্টাইন সুপারস্টারের ফ্রি’তে বার্সেলোনা ছাড়ার কোনো সুযোগ নেই। তাকে ক্লাব ছাড়তে হলে ৭০০ মিলিয়ন ইউরো (প্রায় সাত হাজার কোটি টাকা) রিলিজ ক্লজের পুরোটাই পরিশোধ করতে হবে বার্সাকে।

লা লিগার এমন বিবৃতির পর চাপে পড়ে যান মেসি। কেননা ফ্রি খেলোয়াড় হিসেবেই ম্যানচেস্টার সিটির সঙ্গে তার কথাবার্তা চলছিল। রিলিজ ক্লজের পুরো টাকা দিতে হলে তো ম্যান সিটিও পিছপা হবে।

তবে এবার লা লিগার এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আনুষ্ঠানিক প্রতিবাদ জানালেন মেসির বাবা ও তার এজেন্ট হোর্হে মেসি। লা লিগার প্রেসিডেন্ট হাভিয়ের তেবাসের কাছে লেখা চিঠিতে তার দাবি, ৭০০ মিলিয়ন রিলিজ ক্লজের হিসেবটা মেসির বার্সা ছাড়ার ঘোষণার পরই বাতিল হয়ে গেছে।

চিঠিতে হোর্হে মেসি তার ছেলের চুক্তির একটি অংশ আলাদা করে দেখিয়েছেন। যেখানে লিখা আছে, ‘এই ক্ষতিপূরণ প্রযোজ্য হবে না যদি খেলোয়াড়ের একতরফা সিদ্ধান্তটা ২০১৯-২০ মৌসুমের শেষে হয়।’ তিনি যোগ করেন, ‘এ থেকে স্পষ্ট, ক্ষতিপূরণের ৭০০ মিলিয়ন ইউরো…আর কার্যকর নেই।’

কিন্তু বার্সেলোনা দাবি করে আসছে, ওই ধারা কার্যকর করার মেয়াদ গত ১০ জুনে শেষ হয়ে গেছে। আর মেসির সঙ্গে ক্লাবের ২০২০-২১ মৌসুম পর্যন্ত চুক্তি আছে, তাই আর্জেন্টাইন তারকাকে মৌসুম শেষ করেই যেতে হবে। তার যদি আগে যেতে চান তবে ৭০০ মিলিয়ন রিলিজ ক্লজ লাগবে।

মেসি বার্সা ছাড়ার ঘোষণা দেন গত ২৫ আগস্ট। তার বাবা এবং আইনজীবীরা মনে করেন, যেহেতু করোনার কারণে লিগ তিন মাসের মতো স্থগিত থেকে আগস্টে শেষ হয়েছে, তাই মৌসুম শেষে ফ্রি হয়ে গেছেন মেসি। এ নিয়েই দুই পক্ষের মধ্যে লড়াই চলছে।