৫ এমপি হলেন ঢাবির সিনেট সদস্য

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট সদস্য হিসেবে পাঁচজন সংসদ সদস্যকে (এমপি) মনোনয়ন দিয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। আজ মঙ্গলবার সংসদের সহকারী পরিচালক (গণসংযোগ) সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

মনোনয়ন পাওয়া সদস্যরা হলেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, সাবেক মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ, মো. আবদুস সোবহান মিয়া গোলাপ ও মনজুর হোসেন।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ জুলাই স্পিকার ঢাকা বিশ্ববিদ্যালয় আইন- ১৯৭৩ এর ২০ (১) (ই) ধারা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হিসেবে ওই তাদের মনোনয়ন দেন। এর আগে গত ২৪ জুলাই সংসদ সচিবালয়ের মানবসম্পদ শাখা-১ থেকে এ বিষয়ে এক আদেশ জারি করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদাধিকার, নির্বাচিত ও মনোনীত তিন ক্যাটাগরির মোট ১০৫ জন সিনেট সদস্য থাকেন, তার মধ্যে পাঁচজনকে মনোনীত করে থাকেন জাতীয় সংসদের স্পিকার। ছাত্র প্রতিনিধি ছাড়া সিনেট সদস্যদের মেয়াদ তিন বছর।

ঢাকা বিশ্ববিদ্যালয় অর্ডারের ধারা অনুযায়ী, পদাধিকার বলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সিনেটের চেয়ারম্যান, দুই উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান সিনেটের সদস্য হবেন।

সরকার কর্তৃক মনোনীত ৫ জন সরকারি কর্মকর্তা, সিন্ডিকেট কর্তৃক মনোনীত ৫ জন গবেষণা সংস্থার প্রতিনিধি, একাডেমিক পরিষদ কর্তৃক মনোনীত অধিভুক্ত ও উপাদানকল্প কলেজসমূহের ৫ জন অধ্যক্ষ ও ১০ জন শিক্ষক এবং ডাকসু থেকে মনোনীত ৫ জন ছাত্র প্রতিনিধি সিনেটের সদস্য হন।