৫০ হাজার ডলার ক্ষতিপূরণ চেয়ে বাংলাদেশের আদালতে মামলা করবে ফেইসবুক

ফেইসবুকের নাম ব্যবহার করে বাংলাদেশ থেকে একটি ডোমেইন চালানো হয় অভিযোগ করে আইনি পথে যাচ্ছে ফেইসবুক। ইতিমধ্যে তাদের লিগ্যাল টিমের পক্ষ থেকে সুপ্রিম কোর্টের আইনজীবী মোকছেদুল ইসলামকে আইনীজীবী হিসেবে নিয়োগ দিয়েছে ফেইসবুক।

ব্যারিস্টার মোকছেদ জানান, ৫০ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়ে বাংলাদেশের আদালতে সহসাই মামলা করবে ফেইসবুক কর্তৃপক্ষ এবং বিষয়টি প্রক্রিয়াধীন।

তিনি জানান, সারাবিশ্বে ফেসবুক একটি ট্রেড মার্ক।

এই নামে অন্য কেউ কোনো প্রতিষ্ঠান খুলতে পারবে না। কিন্তু ‘এ ওয়ান সফটওয়্যার লিমিটেড’ নামে বাংলাদেশি একটি প্রতিষ্ঠান ‘ফেইসবুক ডটকম বিডি’ নামে একটি দেশি ডোমেইন খুলেছে। ওই ডোমেইনটি ছয় মিলিয়ন ডলারে বিক্রি করা হবে বলে তারা জানতে পেরেছেন।

 

তিনি বলেন, ‘ফেইসবুকের পক্ষ থেকে ওই ওয়েবসাইট বন্ধে বেশ কয়েকবার আইনি নোটিশ পাঠানো হলেও সেটি তারা এখনো বন্ধ করেনি। এরই অংশ হিসেবে আইনি পদক্ষেপ নেয়ার জন্য ফেইসবুক কর্র্তৃপক্ষ উদ্যোগ নিয়ে আমাকে অবহিত করে। ইতোমধ্যে তারা আমাকে কয়েক শ পৃষ্ঠার নথি সরবরাহ করেছে। এসব নথি পর্যালোচনা করে সহসাই আমরা ঢাকার সংশ্লিষ্ট আদালতে ক্ষতিপূরণের মামলা করব’।

এ আইনজীবী বলেন, ‘একই সঙ্গে ওই ওয়েবসাইট পরিচালনার ওপর নিষেধাজ্ঞা চাওয়াসহ এর মাধ্যমে কেউ যাতে প্রতারিত না হন সে বিষয়েও আদালতের কাছে নির্দেশনা চাওয়া হবে। ’ সূত্র: দেশ রূপান্তর