৪, ১, ৬, ৬, ৬, ৬: পিএসএলে খুশদিলের তাণ্ডব

করোনাভাইরাসের কারণে বন্ধ হওয়ার আগে তলানিতে পড়ে ছিল মুলতান সুলতানস। সেই তারাই এখন প্রথমবারের মতো পাকিস্তান সুপার লিগের শিরোপা ঘরে তোলা থেকে মাত্র একটি জয় দূরে। সোমবার প্রথম দল হিসেবে পিএসএলের ফাইনালে উঠে গেছে মুলতান।

আর এ জয়ের ম্যাচে ইসলামাবাদ ইউনাইটেডের বোলারদের নিয়ে তাণ্ডব চালিয়েছেন খুশদিল শাহ। পরে বল হাতে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের নাচিয়েছেন সোহেল তানভীর। পাশাপাশি শোয়েব মাকসুদ, জনসন চার্লস, ব্লেসিং মুজুরাবানিদের নৈপুণ্যে ৩১ রানের সহজ জয় পেয়েছে মুলতান।

সোমবার রাতে কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হয়েছিল প্রথম রাউন্ডের শীর্ষ দুই দল মুলতান ও ইসলামাবাদ। যেখানে আগে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮০ রানের সংগ্রহ দাঁড় করায় মুলতান। জবাবে ১৯ ওভারে ১৪৯ রান তুলতেই অলআউট হয়েছে ইসলামাবাদ।

টস জিতে ব্যাট করতে নামা মুলতানকে ভালো শুরু এনে দিয়েছিলেন শান মাসুদ ও শোয়েব মাকসুদ। এর আগে অবশ্য ০ রানে আউট হন অধিনায়ক মোহাম্মদ রিজওয়ান। পরে ৫৩ রানের জুটি গড়েন শান-শোয়েব। অষ্টম ওভারে আউট হওয়ার আগে ২৫ রান করেন শান।

তবে ক্যারিয়ারের ২০তম টি-টোয়েন্টি ফিফটি তুলে নেন শোয়েব। তার ব্যাট থেকে আসে ৭ চার ও ৩ ছয়ের মারে ৪১ বলে ৫৯ রানের ইনিংস। চার নম্বরে নামা রাইলি রুশো ফেরেন ০ রানে। ঝড় তোলেন পাঁচে নামা জনসন চার্লস, খেলেন ৩ চার ও ৩ ছয়ের মারে ৪১ রানের ইনিংস।

আর শেষদিকে মুলতানকে ১৮০ রানে নিয়ে যাওয়ার পুরো কৃতিত্ব খুশদিলের। আকিফ জাভেদের করা ১৯তম ওভারটিতে প্রথম বলে বাউন্ডারি হাঁকিয়ে পরেরটিতে সিঙ্গেল নেন সোহেল তানভীর। পরে শেষ চার বলেই ছক্কা মারেন খুশদিল। বিশেষ করে শেষ ডেলিভারিতে বলের দিকে না তাকিয়েই সেটিকে পাঠান সীমানার ওপারে।

খুশদিলের এই তাণ্ডবে ১৯তম ওভারে আসে ২৯ রান, মুলতান পায় ১৮০ রানের সংগ্রহ। অপরাজিত ইনিংসে ২২ বলে ৪২ রান করেন খুশদিল, তানভীরের ব্যাট থেকে আসে ৯ বলে ১২ রান।

পরে ইসলামাবাদ ব্যাটিংয়ে নামলে বোলিংয়ের ক্যালমা দেখান তানভীর। তার স্লোয়ার, কাটার ও সুইংয়ের মিশেলে মাত্র ১৪ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে ইসলামাবাদ। রানের খাতা খোলার আগেই ফেরেন কলিন মুনরো ও শাদাব খান। আসিফ আলি করেন মাত্র ১ রান।

এমন শুরুর পরেও অবশ্য লড়াই চালিয়ে যান বাঁহাতি অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজা। তবে সঙ্গী হিসেবে পাননি কাউকে। দলের জয়ের আশা বাঁচিয়ে রাখা ইনিংসে খাজা করেন ৪০ বলে ৭০ রান। যেখানে ছিল ৯ চার ও ১টি ছয়ের মার। এছাড়া হুসাইন তালাত করেন ২৫ বলে ২৫ রান।

মুলতানের পক্ষে বল হাতে ৪ ওভারে মাত্র ১৭ রান খরচায় ৩ উইকেট নেন তানভীর, জেতেন ম্যাচসেরার পুরস্কার। এছাড়া মুজুরাবানি ৩ ও ইমরান তাহির শিকার করেন ২টি উইকেট।

এই ম্যাচ হারলেও অবশ্য টুর্নামেন্ট থেকে ছিটকে যায়নি ইসলামাবাদ। আজ দ্বিতীয় এলিমিনেটর ম্যাচে করাচি কিংসের মুখোমুখি হবে তারা। এই ম্যাচে জিতলে ফাইনালে ফের মুলতানের দেখা পাবে দলটি।

 

সূত্রঃ জাগো নিউজ