৪৭ বছরের বিশ্বরেকর্ড ভাঙলেন পৃথ্বী

সিল্কসিটিনিউজ ডেস্ক: ভারতের তরুণ ওপেনার পৃথ্বী শ জাতীয় দলে উপেক্ষিত হলেও ঘরোয়া আসরে চোখ ধাঁধানো পারফরম করে যাচ্ছেন। বিজয় হাজারে ট্রফিতে ব্যাট হাতে ৪৭ বছরের বিশ্বরেকর্ড ভেঙেছেন এই ওপেনার।

১৫২ বলে ২২৭ রানের অপরাজিত এক ইনিংস খেললেন ২১ বছর বয়সী এ ব্যাটসম্যান।  ওপেনিংয়ে নেমে পুরো ৫০ ওভার খেলে ৩১ চার ও পাঁচ ছক্কায় সাজান তার ডাবল সেঞ্চুরির ইনিংস।

ভারতের একদিনের ঘরোয়া ম্যাচের টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফির ম্যাচে বৃহস্পতিবার পন্ডিচেরির বিপক্ষে জয়পুরে এই ইনিংস খেলেন পৃথ্বী শ। দলটির নিয়মিত অধিনায়ক শ্রেয়াস আইয়ার না থাকায় এদিন নেতৃত্ব দেন পৃথ্বী শ।

আর এমন দুর্দান্ত ডাবল হাঁকিয়ে অধিনায়ক হিসেবে বিশ্বরেকর্ড বইয়ে ঝড় তুলেছেন পৃথ্বী শ।  ৪৭ বছরের পুরনো রেকর্ড ভেঙেছেন পৃথ্বী। এতদিন রেকর্ডটি ছিল দক্ষিণ আফ্রিকান গ্রেট গ্রায়েম পোলকের দখলে। ১৯৭৪ সালের অক্টোবরে ইস্টার্ন প্রভিন্সের হয়ে বোর্ডারের বিপক্ষে পোলক করেছিলেন অপরাজিত ২২২।

বৃহস্পতিবার পৃথ্বী থামেন ২২৭-এ।  রেকর্ড বলছে– বিশ্বজুড়ে খেলা লিস্ট ‘এ’ ক্রিকেটে কোনো অধিনায়কের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস এটিই। এ ছাড়া ভারতের সপ্তম ব্যাটসম্যান হিসেবে দুশর মাইলফলক ছুঁলেন তিনি। পৃথ্বী ছাড়াও জাতীয় দল ও লিস্ট ‘এ’ ক্রিকেটে ভারতের হয়ে ডাবল সেঞ্চুরিয়ান হলেন– শচীন টেন্ডুলকার, বিরেন্দ্র শেবাগ, রোহিত শর্মা, শেখর ধাওয়ান, সাঞ্জু স্যামসন এবং জশস্বী জয়সাওয়াল।

সূত্র: হিন্দুস্তান টাইমস, ক্রিকইফো