৩ ভেন্যুতে ক্লাব বিশ্বকাপ আয়োজন করবে কাতার

২০২০ ফিফা ক্লাব বিশ্বকাপ আগামী বছরের ১-২১ ফেব্রুয়ারিতে কাতারের তিনটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। কোভিড-১৯ মহামারীর কারনে চলতি বছরের শুরুতেই এই টুর্নামেন্টটি বাতিল করা হয়েছিল। ছয়টি আঞ্চলিক কনফেডারেশনের শীর্ষ দল ও আয়োজত দেশের স্থানীয় লিগ চ্যাম্পিয়ন দল এই আসরে অংশ নিয়ে থাকে।

২০২২ কাতার বিশ্বকাপের তিনটি স্টেডিয়াম আহমাদ বিন আলি, খলিফা ইন্টারন্যাশনাল ও এডুকেশন সিটিতে এবারের এই ক্লাব বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হবে। গত ১৮ ডিসেম্বর আহমাদ বিন আলি স্টেডিয়াম উদ্বোধন করা হয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি কাতারি চ্যাম্পিয়ন আল দুহালি ও অকল্যান্ড সিটি অব নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে এই ভেুন্যতেই ক্লাব বিশ্বকাপ শুরু হবে।
এরপর ১১ ফেব্রুয়ারি এডুকেশন সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল। আসরের অপর দলগুলো হচ্ছে ইউরোপীয়ান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ, কনকাকাফ চ্যাম্পিয়ন মেক্সিকান ক্লাব টাইগার্স ইউএএনএল, মিশরীয় ক্লাব আল আসলি এসসি ও সিএএফ চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী দল এবং এএফসি চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী উসলান হুন্দাই ক্লাব।

এছাড়া দক্ষিণ আমেরিকান অঞ্চল থেকে প্রতিনিধিত্ব করবে কনমেবল লিবারটেডর্স বিজয়ী দলটি। ২০২১ সালের জানুয়ারির শেষে এই অঞ্চলের বিজয়ীর নাম নিশ্চিত হবে। আগামী ১৯ জানুয়ারি জুরিখে ক্লাব বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হবে। এ সম্পর্কে ২০২২ বিশ্বকাপে প্রধান নির্বাহী নাসির আল খাতের বলেছেন, ‘টানা দ্বিতীয়বারের মত ফিফা ক্লাব বিশ্বকাপের আয়োজন করতে পারাটা সত্যিই সৌভাগ্যের।’

সূত্র: বাংলোদেশ প্রতিদিন