৩ প্রশ্নে তদন্ত কর্মকর্তাকে জেরা করতে পারবেন খালেদা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার তদন্ত কর্মকর্তা হারুন-অর রশিদকে পুনরায় জেরা করার সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে এ-সংক্রান্ত নথি খালেদার আইনজীবীদের দেখাতেও নির্দেশ দেওয়া হয়েছে।

 

বৃহস্পতিবার হাইকোর্টের রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার আবেদন নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

 

আদালতে খালেদার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

 

খুরশীদ আলম খান জানান, তিনটি প্রশ্নে তদন্তে কর্মকর্তাকে জেরা করতে পারবেন খালেদা জিয়ার আইনজীবীরা।

 

এই তিনটি প্রশ্ন হলো- ১. ট্রাস্ট অ্যাক্টের ২৩ ধারা মোতাবেক ট্রাস্টি বোর্ডের কোনো সম্পত্তি অপব্যবহার হলে বোর্ড অব ট্রাস্টি দায়ী কি না?

 

২. হলফকারী হিসেবে আপনি হলফ করে কী বলেছেন?

 

৩. আপনাকে দুদক থেকে ২০০৫ সালে প্রত্যাহার করা হয়েছে। তার পর থেকে আপনি কীভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন?

 

এর আগে গত ১৫ মে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় তদন্ত কর্মকর্তাকে নতুন করে জেরার আবেদন নাকচের বিরুদ্ধে ও মামলার কার্যক্রম স্থগিত চেয়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার করা আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। পরে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

 

বিচারের শেষ পর্যায়ে থাকা এ মামলায় তদন্ত কর্মকর্তার সাক্ষ্য নিয়ে আপত্তি তুলে খালেদার আইনজীবীরা গত ১৭ এপ্রিল নতুন করে সাক্ষ্য গ্রহণ ও জেরার আবেদন করলে ঢাকার তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদার তা নাকচ করে দেন। এই আদেশ বাতিল চেয়ে ১৯ এপ্রিল হাইকোর্টে দুটি আবেদন করেন খালেদা জিয়া।

সূত্র: রাইজিংবিডি