মঙ্গলবার , ১৫ অক্টোবর ২০২৪ | ৩০শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

২ দিনে ৫০০ টন কাঁচামরিচ এলো ভারত থেকে

Paris
অক্টোবর ১৫, ২০২৪ ৭:৪৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

যশোরের বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। দুই দিনে আমদানি করা ৪৯৮ টন কাঁচামরিচ দেশে এসে পৌঁছেছে।

এর মধ্যে সোমবার ৫৬টি ট্রাকে ৩৮৬ মেট্রিক টন ও মঙ্গলবার ১২টি ভারতীয় গাড়িতে ১১২ মেট্রিক টন কাঁচামরিচ আমদানি করা হয়। শুল্ক করাদি পরিশোধ করে সন্ধ্যার আগেই মরিচবোঝাই গাড়ি বন্দর এলাকা ত্যাগ করে। বেনাপোল বন্দর থেকে খালাস হয়ে এসব কাঁচামরিচ যাবে ঢাকার কারওয়ান বাজারসহ দেশের বিভিন্ন অঞ্চলে।

এদিকে আমদানি করা কাঁচামরিচ যেন সিন্ডিকেটের হাতে চলে না যায় সেদিকে নজরদারি বাড়াতে আহবান জানিয়েছেন ক্রেতারা। গত কয়েক দিন যাবত দেশে কাঁচামরিচের দাম ১৫০ টাকা কেজি থেকে বেড়ে ৫শ টাকা কেজি পর্যন্ত উঠেছিল। আমদানির খবরে এক দিনেই বন্দর এলাকার পাইকারি বাজারে কাঁচামরিচের কেজি ৪শ টাকা থেকে কমে ৩২০ থেকে ৩৫০ টাকায় নেমেছে। তবে খোলা বাজারে এখনো ৪শ টাকা কেজি দরেই বিক্রি হচ্ছে কাঁচামরিচ।

রাজিয়া সুলতানা নামে এক ক্রেতা জানান, কাঁচামরিচ আমদানির খবরেই বাজারে দাম কমেছে কেজিতে ৫০ থেকে ৮০ টাকা। বাজার নিয়ন্ত্রণের ব্যর্থতায় ব্যবসায়ী সিন্ডিকেটের কারসাজিতে কারণ ছাড়াই দাম বেড়েছে।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক রাশেদুল সজীব নাজির জানান, দুই দিনে বেনাপোল বন্দর দিয়ে ৬৮টি ট্রাকে করে ৪৯৮ টন কাঁচামরিচ ভারত থেকে আমদানি করা হয়েছে। এর মধ্যে সোমবার ৫৬টি ট্রাকে ৩৮৬ মেট্রিক টন ও মঙ্গলবার ১২টি ভারতীয় গাড়িতে ১১২ মেট্রিক টন কাঁচামরিচ আমদানি করা হয়। পণ্য চালান দ্রুত খালাস দিতে বন্দরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয় বলেও জানান তিনি।

সূত্র: যুগান্তর

সর্বশেষ - জাতীয়