২৫ কেজির বাগাড় কিনে বিপাকে ব্যবসায়ী

সিল্কসিটি নিউজ ডেস্ক:

কুড়িগ্রামের চিলমারীতে ২৫ কেজি ওজনের বাগাড় মাছ কিনে বিপদে পড়েছেন এক ব্যবসায়ী। অবশেষে তাকে জরিমানার সঙ্গে সঙ্গে দিতে হয়েছে মাছটিও। বৃহস্পতিবার বিকালে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপদ আইনে এ জরিমানা করেন উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান।

জানা গেছে, বৃহস্পতিবার সকালে ব্রহ্মপুত্র নদে ২৫ কেজি ওজনের একটি বাগাড় মাছ ধরা পড়ে। মাছটি জেলেদের কাছ থেকে কিনে ওই দিন বিকালে সাজু নামে এক স্থানীয় মাছ বিক্রেতা উপজেলার থানাহাট ইউনিয়নের পাম্প মোড় এলাকায় বিক্রি করার চেষ্টা করেন।

বিষয়টি প্রশাসনের নজরে এলে বন্যপ্রাণী সংরক্ষণ আইনের মাধ্যমে বন বিভাগের একটি দল মাছটি আটক করে উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসে নিয়ে যান। সেখানে নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহবুবুর রহমান উপস্থিত থেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বন্যপাণী সংরক্ষণ ও নিরাপদ আইনে মাছ বিক্রেতা মো. সাজু মিয়াকে ৫০০ টাকা জরিমানা করেন।

পরে উদ্ধারকৃত বাগাড় মাছটি স্থানীয় এতিমখানায় দেওয়া হয়। মাছ বিক্রেতা সাজু মিয়া উপজেলার রমনা মডেল ইউনিয়নের বাসিন্দা।

নির্বাহী অফিসার ও ম্যাজিস্ট্রেট মো. মাহবুবুর রহমান জানান, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপদ আইন ২০১২-এর ৩৯ধারা মোতাবেক মাছ বিক্রেতাকে জরিমানা করা হয়েছে।

সূত্র: যুগান্তর