২১’শের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন রাজশাহী মুসলিম উচ্চ বিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মুসলিম উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। শুক্রবার সকালে রাজশাহী কলেজ প্রাঙ্গনে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল রফিক, জব্বার, সালাম, বরকত ও সফিউররা। পৃথিবীর ইতিহাসে মাতৃভাষার জন্য রাজপথে বুকের রক্ত ঢেলে দেয়ার প্রথম নজির এটি। সেদিন তাদের রক্তের বিনিময়ে শৃঙ্খলযুক্ত হয়েছিল দুঃখিনী বর্ণমালা ও মায়ের ভাষা। মাতৃভাষার জন্য আত্মত্যাগকারী সকল শহিদদের প্রতি আমরা জানাই বিনম্র শ্রদ্ধা। তাই ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারিতে যারা বাংলা ভাষার জন্য জীবন দিয়েছিলেন সেই সকল ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট দাড়িয়ে নীরবতা ও বীর শহীদদের রুহের দোয়ার মাগফিরাত কামনা করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মুসলিম উচ্চ বিদালয়ের প্রধান শিক্ষক একরামুল হক সহকারী শিক্ষক মনসুর রহমান, সহ-শিক্ষক রইস উদ্দিন, মনিরাফেরদৌসি, সাবিনা ইয়াসমিন, তরিকুল ইসলাম, সোহানা শারমিন, আব্দুল হামিম, সিদ্দিকুর রহমান, ফারহান আফরোজ, ফরহাদ হোসেন, নজরুল ইসলাম ও অত্র স্কুলের ছাত্র/ছাত্রীবৃন্দ এবং প্রাক্তন ছাত্র সোহেল, এমরান আলী রকি, রাকেজ প্রমুখ।

মাতৃভাষার সুরক্ষা, বিকাশ এবং অনুশীলন ছাড়া কোনো জাতি অগ্রসর হতে পারে না। আর এভাবেই বাংলা ভাষা দিনে দিনে হয়ে উঠছে বিশ্বায়নের অন্যতম মাধ্যম।

 

স/স্ব