সোমবার , ১৪ অক্টোবর ২০২৪ | ৩০শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

১ জানুয়ারি পর্যন্ত আতশবাজির ওপর নিষেধাজ্ঞা দিল্লি সরকারের

Paris
অক্টোবর ১৪, ২০২৪ ১০:১৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ভারতের রাজধানী শহরে বায়ু দূষণের মাত্রা বৃদ্ধির আশঙ্কায় আতশবাজির উৎপাদন, মজুদ, বিক্রয় এবং ব্যবহার অবিলম্বে নিষিদ্ধ করা হয়েছে। নিষেধাজ্ঞাটি ১ জানুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে।

সোমবার দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই এ ঘোষণা দেন এবং শহরের বাসিন্দাদের বায়ু দূষণ রোধে সরকারের প্রচেষ্টাকে সমর্থন করার আহ্বান জানান।

এক টুইট বার্তায় রাই বলেন, শীতকালে দূষণের মাত্রা বৃদ্ধি পাওয়ার কারণে আজ থেকে ১ জানুয়ারি পর্যন্ত আতশবাজির উৎপাদন, মজুদ, বিক্রয় এবং ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। দিল্লি সরকার এই নিষেধাজ্ঞার বিষয়ে নির্দেশ জারি করেছে এবং আমরা দিল্লিবাসীর সহযোগিতা কামনা করছি।

পরে দিল্লির দূষণ নিয়ন্ত্রণ কমিটি (উচঈঈ) নিষেধাজ্ঞা কার্যকর করার জন্য বিস্তারিত নির্দেশনা জারি করেছে। এই নিষেধাজ্ঞা সব ধরণের আতশবাজির ক্ষেত্রে প্রযোজ্য, এমনকি অনলাইন বিক্রয়ের ক্ষেত্রেও।

দিল্লিতে শীতকালে দূষণের মাত্রা বৃদ্ধি পায় সাধারণত ধান কাটার পর খড় পোড়ানো, কম বায়ু প্রবাহ এবং অন্যান্য মৌসুমী কার্যক্রমের কারণে, যা এই নিষেধাজ্ঞার মূল উদ্দেশ্য।

নির্দেশ অনুযায়ী, দিল্লি পুলিশকে নিষেধাজ্ঞা কার্যকর করার দায়িত্ব দেওয়া হয়েছে এবং প্রতিদিনের কার্যক্রমের প্রতিবেদন দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটিতে (উচঈঈ) জমা দিতে হবে।

যদি কেউ এই আদেশ লঙ্ঘন করে, সেক্ষেত্রে কর্তৃপক্ষ কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক