১৭৭৫ কোটি টাকার ১০ ক্রয় প্রস্তাব অনুমোদন

১৭৭৫ কোটি ৮৪ লাখ ৬০ হাজার ১৮৪ টাকার ১০টি ক্রয় প্রস্তাব দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর মধ্যে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে মরক্কো ও কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে মোট ৩ লাখ ৫০ হাজার মেট্রিক টন বিভিন্ন ধরনের সার আমদানির প্রস্তাব রয়েছে।

বুধবার (২ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামলের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এসব ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। ভার্চুয়াল সভায় অংশ নেন কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা। সভা শেষে অনুমোদিত প্রকল্পগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব।

অর্থমন্ত্রী জানান, রাষ্ট্রীয় পর্যায়ে ওসিপি, মরক্কো এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানির বিষয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি অনুমোদন দিয়েছে। এজন্য ব্যয় হবে ৪০০ কোটি ২৬ লাখ ৯৯ হাজার ৫৮৫ টাকা।

এছাড়া, রাষ্ট্রীয় পর্যায়ে ওসিপি, মরক্কো এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় ২ লাখ ১০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির বিষয়ে সরকারি ক্রয় সংক্রান্ত্র মন্ত্রিসভা কমিটির অনুমোদন দিয়েছে। এতে সরকারের ব্যয় হবে ৬৯৫ কোটি ৬৮টি লাখ ৬৯ হাজার ৮১৫ টাকা।

সভায় ২০২০-২০২১ অর্থবছরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে চুক্তিবদ্ধ ৫ লাখ ৫০ হাজার মেট্রিক টনের মধ্যে তৃতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৬৮ কোটি ৫২ লাখ ২৭ হাজার ৯৩৭ টাকা।

অর্থমন্ত্রী আরো জানান, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য সেতু বিভাগ কর্তৃক উত্তরা তৃতীয় ফেজ সংলগ্ন বড় কাঁকড়, বাউনিয়া ও দ্বিগুন মৌজায় বহুতল ভবন (এ+১৪) ও অন্যান্য স্থাপনা নির্মাণের পরামর্শক প্রতিষ্ঠান ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্ট লিমিটেডের একটি ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। ভেরিয়েশনের টাকার পরিমাণ ৬ কোটি ২৩ লাখ ৭০ হাজার ৩৩৫।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য বহুতল ভবন (এ+১৪) ও অন্যান্য স্থাপনা নির্মাণের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেওয়া হয়। তখন চুক্তিমূল্য ছিল ১২ কোটি ৫০ লাখ ৯০ হাজার। এ চুক্তির মেয়াদ চলতি মাসে শেষ হবে। পরামর্শক প্রতিষ্ঠানের মেয়াদ ২৪ মাস বাড়িয়ে বিদ্যমান চুক্তিমূল্য ১২ কোটি ৫০ লাখ ৯০ হাজার টাকার সঙ্গে ভেরিয়েশন বাবদ ৬ কোটি ২৩ লাখ ৭০ হাজার ৩৩৫ টাকা যোগ করায় মোট চুক্তিমূল্য দাঁড়িয়েছে ১৮ কোটি ৭৪ লাখ ৬০ হাজার ৩৩৫ টাকা।

পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘ঢাকা মেট্রোপলিটন এলাকায় পুলিশ সদস্যদের জন্য ৯টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ডেলিগেটেড ওয়ার্ক হিসেবে গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ই-জিপি পদ্ধতিতে আহ্বানকৃত ২০ তলা আবাসিক ভবন নির্মাণের একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ৮২ কোটি ৬৩ লাখ ২১ হাজার ৬২৫ টাকা। পদ্মা অ্যাসোসিয়েট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে।

সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের আওতায় ডেলিগেটেড ওয়ার্ক হিসেবে গণপূর্ত অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘বাংলাদেশের বিভিন্ন স্থানে পুলিশের জন্য ৯টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় চট্টগ্রাম মেট্রোপলিটন দ্বিতীয় পুলিশ লাইনের ২০ তলা ভবন নির্মাণের দরপ্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৮১ কোটি ৪৫ লাখ ৩৪ হাজার ১৮৯ টাকা। ঠিকাদার প্রতিষ্ঠান বিবিএল ও ডিইসিএল যৌথভাবে এ ভবন নির্মাণের কাজ পেয়েছে।

‘মোংলা বন্দর চ্যানেলের আউটার বারে ড্রেজিং (১ম সংশোধিত)’ প্রকল্পের আওতায় মোংলা বন্দর চ্যানেলের আউটার বারে ড্রেজিং কাজের ভেরিয়েশন বাবদ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্প এলাকায় প্রায় ৪১ লাখ ৯৫ হাজার ঘনমিটার অতিরিক্ত ড্রেজিং করা হবে। বিদ্যমান চুক্তিমূল্য ৫৯২ কোটি ৫১ লাখ ৫০ হাজার টাকা। ভেরিয়েশন বাবদ ৮৮ কোটি ৩৫ লাখ টাকাসহ মোট খরচ ৬৮০ কোটি ৮৬ লাখ ৫০ হাজার টাকায় দাঁড়িয়েছে।

অতিরিক্ত সচিব আরো জানান, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বাপবিবো) ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ) (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজের আওতায় এসপিসি পোল কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। আলাদা দুটি লটে মোট ১ লাখ ১৯ হাজার ২১২টি পোল সংগ্রহ করা হবে। এজন্য ব্যয় হবে ১৫৯ কোটি ৮৯ লাখ ৮১ হাজার ৬১৮ টাকা। ক্যাসেল কন্সট্রাকশন লিমিটেড এসব পোল সরবরাহ করবে।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ) (১ম সংশোধিত)’ প্রকল্পের প্যাকেজের আওতায় কন্ডাক্টর, এসিএসআর, বেয়ার ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৭৯ কোটি ১৭ লাখ ৬৬ হাজার ১৪০ টাকা। মেঘনা স্টার ক্যাবলস অ্যান্ড ইলেক্ট্রিক অ্যাপ্ল্যায়েন্স নামের একটি প্রতিষ্ঠান এগুলো সরবরাহ করবে।
এছাড়াও ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০ (২০১৮ সনের সর্বশেষ সংশোধনীসহ)’ এর আওতায় স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের লক্ষ্যে মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) স্বাক্ষরকারী প্রতিষ্ঠানসমূহের মধ্য থেকে কোটেশন সংগ্রহের মাধ্যমে এলএনজি ক্রয়ের অনুমোদন দিয়েছে কমিটি। সিঙ্গাপুর ভিত্তিক ভিটলা এশিয়ান প্রাইভেট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান এসব এলএনজি সরবরাহ করবে। এজন্য ব্যয় হবে ১১৩ কোটি ৬১ লাখ ৮৮হাজার ৮৭০ টাকা।