১৪ মাসে রাজশাহী হাসপাতালে ১১’শ করোনা রোগীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী হাসপাতালে ১৪ মাসে ১ হাজার ১০০ জনের মৃত্যু হয়েছে। ২০২০ সালের মে মাস ২০২১ সালের জুন পর্যন্ত করোনা ভাইরাসের ১ হাজার ৭৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনা পজেটিভ হয়ে মারা গেছেন ৩৪৬ জন। তবে আজ বৃহস্পতিবার (১ জুলাই) মৃত ২২ জন ধরা গেলে মৃত্যুর সংখ্যা দাঁড়ায় ১ হাজার ১০০ জনে। আর করোনা পজেটিভ মৃত্যুর সংখ্যা ৩৫১ জন।

রাজশাহীতে লকডাউনের ভিডিওটি দেখুন: রাজশাহীতে কঠোর লকডাউনের প্রথম দিনে ফাঁকা সড়ক

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের (রামেক)  করোনা ওয়ার্ডে ভর্তির চিত্রে এসব তথ্য উঠে আসে। তবে যে ১১’শ রোগীর মৃত্যুর কথা বলা হয়েছে- তারা রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার মানুষ। সেখানে- চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর, পাবনা, জয়পুরহাটসহ বিভিন্ন জেলার রোগী ছিলেন।

এতে জানা গেছে- ২০২০ সালের মার্চ মাসে করোনা রোগী ছিলো না রাজশাহীতে। পরের মাস এপ্রিলে রামেক হাসপাতালে ভর্তি হন ২৫ জন রোগী। চিকিৎসা নিয়ে ছাত্রপত্র পান ২৩ জন। একই বছরের মে মাসে ১৯৭ জন ভর্তি হয়, হাসপাতালে ছাড়পত্র পান ১৮২ জন। এই মাসে করোনার উপসর্গ নিয়ে ৫ জনের মৃত্যু হয়। জুন মাসে ৫২৪ জন ভর্তি হলেও ৪১৪ জন ছাড়পত্র পান। এই মাসে করোনার উপসর্গ নিয়ে ৩৭ জনের মৃত্যু হয়। জুলাই মাসে ৭৭৫ ভর্তি হয়ে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৬৭৫ জন। এই মাসে বছরটিতে সর্বোচ্চ করোনা আক্রান্ত রোগী ভর্তি হয় রামেক হাসপাতালে। হাসপাতালটিতে করোনার উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ১১১ জনের ।

এছাড়া আগস্ট মাসে ৭৫৪ জন ভর্তি হলেও চিকিৎসা শেষে ৬৭১ ছাড়পত্র পেয়েছেন। এই মাসে করোনার উপসর্গ নিয়ে ৯৭ জনের মৃত্যু হয়। এর মধ্যে পজেটিভ হয়ে মারা যান ২৬ জন। সেপ্টেম্বর মাসে ৪০৩ ভর্তি হয়ে ছাড়পত্র পান ৩৭৪ জন করোনা রোগী। করোনার উপসর্গ নিয়ে ৫০ জনের মৃত্যু ছাড়াও পজেটিভ ছিলেন ১৩ জন। অক্টোবর মাসে ২৮৮ জন ভর্তি হয়ে চিকিৎসা নিয়ে ছাড়া পেয়েছেন ২৯৪ জন। এই মাসে করোনা পজেটিভ হয়ে ৬ জনসহ উপসর্গ নিয়ে ২৮ জনের মৃত্যু হয়। নভেম্বরে করোনায় আক্রান্ত হয়ে ২৭০ জন ভর্তি হয়ে ২২৭ জন ছাড়পত্র পেলেও উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ৩১ জনের। এর মধ্যে করোনা পজেটিভ হয়ে মৃত্যু হয়েছে ৪ জনের। একই বছরের ডিসেম্বরে ৩০০ জন ভর্তি হয়। ছাড়পাত্র পান ২৭০ জন। এসময় উপসর্গ নিয়ে মৃত্যু ৩৪ জনের। এর মধ্যে করোনা পজেটিভ হয়ে মৃত্যু বরণ করেছেন ১১ জন নারী ও পুরুষ।



গত মাসের তুলনায় ২০২১ সালের জানুয়ারি মাসে কমে যায় করোনা আক্রান্ত রোগী সংখ্যা। এই মাসে ২৩১ জন ভর্তি হয়ে চিকিৎসা নিয়ে ২১১ জন বাড়ি ফিরেছেন। এই মাসে উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ২৯ জনের। এর মধ্যে করোনা পজেটিভ ছিলেন চারজন। ফেব্রুয়ারি মাসে ২০১ জন ভর্তি হয়েছিল করোনা আক্রান্ত রোগী। চিকিৎসা নিয়ে ছাড়পত্র পেয়েছে ১৯৩ জন রোগী। উপসর্গে নিয়ে ১৭ জনের মৃত্যু হলেও এই মাসে মাত্র একজন করোনা পজেটিভ হয়ে মৃত্যু হয়েছে। এছাড়া মার্চ মাসে ভর্তি হয়েছে ৩৩৪ জন করোনা রোগী। তাদের মধ্যে ছাড়পত্র পেয়েছেন ২৭২ জন। এই মাসে তিন জন করোনা পজেটিভ হয়ে মারা গেলেও উপসর্গে মৃত্যু হয়েছে ৩১ জনের।

এপ্রিল মাসে ৬৫৪ জন ভর্তি হয়েছিলো হাসপাতালটিতে। পুরোমাসে চিকিৎসা সেবা নিয়ে সুস্থ্য হয়ে ছাড়পত্র পেয়েছে ৫২০ জন। এই মাসে উপসর্গে মৃত্যু হয়েছে ৭৯ জনের। আর পজেটিভ হয়ে মৃত্যু হয়েছে ৩৬ জনের। মে মাসে ৮০৮ জন ভর্তি হয়ে চিকিৎসা শেষে ছাড়পত্র পেয়েছেন ৬১৭ জন। উপসর্গে মৃত্যু হয়েছে ২২৮ জনের। এছাড়া করোনা পজেটিভ হয়ে মৃত্যু হয়েছে ৫৩ জনের। সর্বশেষ জুন মাসে ১ হাজার ৩৯৭ জন করোনা আক্রান্ত রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। তাদের মধ্যে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ৯৮৫ জন। এই মাসে করোনার উপসর্গে মারা গেছেন ৪০৫ জন রোগী। আর শুধু করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৮৯ জনের নারী ও পুরুষের। যা মৃত্যুর দিক থেকে সর্বোচ্চ করোনা উপসর্গ ও আক্রান্ত হয়ে।

স/আ