মঙ্গলবার , ২১ মার্চ ২০১৭ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

১৪ দফা দাবিতে রক্ষা সংগ্রাম পরিষদের সমাবেশ

Paris
মার্চ ২১, ২০১৭ ১১:৩৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে ১৪ দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ। আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে নগরীর সাহেববাজার জিরোপয়েন্ট এ মানববন্ধন ও সামাবেশ করে তারা।

মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি লিয়াকত আলী।

বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে এসব দাবি নিয়ে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ রাজপথে আন্দোলন সংগ্রাম করে আসছে। তবে বারবার রাজশাহীকে উন্নয়ন থেকে বঞ্ছিত করা হচ্ছে। তাই আগামী জাতীয় বাজেটেই যাতে রাজশাহী উন্নয়নে বিশেষ বরাদ্দ রাখা হয় এজন্য প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

মানববন্ধন চলাকালীন সমাবেশে বক্তারা বলেন, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের উত্থাপিত ১৪ দফা দাবি বাস্তবায়ন হলে রাজশাহীর সার্বিক উন্নয়নে প্রতিফলন ঘটবে। বক্তারা বলেন, রাজশাহী জেলার দক্ষিন-পূর্ব পাশ ঘেষে পদ্মানদী প্রায় ৭০ কিমি দৈর্ঘ্যে বিস্তৃত। কৃষিভিত্তিক উত্তরাঞ্চলের মানুষ পানির বড়ই কষ্টে আছে। ভূ-উপরিস্থিত পানির ব্যবহার ছাড়া বরেন্দ্র অঞ্চলের কৃষি বিপ্লব ও এ অঞ্চলের মানুষের আর্থসামাজিক অবস্থার উন্নয়ন সম্ভব নয়। অতিমাত্রায় ভূ-গর্ভস্থ পানি ব্যবহারের ফলে ভূমিধ্বস ও জলবায়ূ বিরূপ প্রভাবসহ পরিবেশ মারাত্মক ভাবে ঝুঁকিপূর্ন হয়ে পড়েছে। ফলে এর মাশুল দিতে হবে ভবিষ্যৎ প্রজন্মকে। এ প্রেক্ষিতে গঙ্গা ব্যারেজ প্রকল্প জরুরী ভিত্তিতে বাস্তবায়ন করা প্রয়োজন।

এছাড়া উত্তর রাজশাহী সেচ প্রকল্প, বন্ধ গ্যাস লাইন সংযোগ চালুকরণ, সিএনজি পাম্প স্টেশন স্থাপন, রাজশাহী থেকে চট্রগ্রাম সরাসরি ট্রেন সার্ভিস চালু করন, আব্দুলপুর-রাজশাহী-রহনপুর ডুয়েল গেজ রেল লাইন নির্মাণ, সরকারি হাসপাতালে জনগনের জন্য জনবান্ধব চিকিৎসাসেবার মানোন্নয়ন, একনেকে অনুমোদিত রাজশাহী চিকিৎসা বিশ^বিদ্যালয় বাস্তবায়ন,  ভুখন্ড রক্ষায় স্থ’ায়ী নদী তীর প্রতিরক্ষা, কৃষিভিত্তিক ইপিজেড প্রতিষ্ঠা, কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, ক্রিকেট টেষ্ট ভেন্যু স্থাপন ও ৫ তারকা হোটেল নির্মাণ, পদ্মা নদীর চরে সরকারি ভাবে অর্থনৈতিক জোন স্থাপন, আম, আলু, টমেটোসহ অন্যান্য ফল সংরক্ষণে কোল্ড ষ্টোরেজ স্থাপন এবং নারী শিল্পোদ্যোক্তাদের বিশেষ ঋণ সহায়তার দাবি জানান।

এছাড়া চাঁপাইনবাগঞ্জের সঙ্গে রাজশাহীর নীবিড় যোগাযোগ স্থাপনের জন্য একটি সাটল ট্রেনেরও দাবি ও সারাদেশের সঙ্গে রেল যোগাযোগ সম্প্রসারণের দাবি জানান বক্তারা।

পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, এসব দাবিতে রাজশাহীর মানুষকে সংঙ্গে নিয়ে দীর্ঘদিন আন্দোলন সংগ্রাম চলছে। প্রধানমন্ত্রীকে একাধিকবার স্মারকলিপির মাধ্যমে অবগত করা হয়েছে। তবে বছরের পর বছর ধরে নানা আশ^াস থাকলেও দাবিগুলো পূরণ হচ্ছে না। একারণে রাজশাহীবাসী অনেকটায় হতাশ। তিনি আরো বলেন, রাজশাহীবাসীর দাবি অনেক। এগুলো বাস্তবায়নের এখন সময় এসেছে। আঞ্চলিক বৈষম্য নয়, সমবন্টনের মাধ্যমে রাজশাহীর উন্নয়নের জন্য তিনি দৃষ্টি আকর্ষণ করে বলেন সম্প্রতি রাজশাহী সিটি করপোরেশন নগরবাসীর হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি করলেও নাগরিক সেবার কোনো উন্নয়ন ঘটেনি। পুরো নগরবাসী এখন নগরীত নানা বিড়ম্বনার মধ্যে বসবাস করছে।

তাই করপোরেশনকে আগামী বাজেটে অতিরিক্ত বরাদ্দের মাধ্যমে নাগরিক সেবা নিশ্চিতে সরকারের প্রতি দাবি জানানো হয়। এছাড়া নগরীর আইনশৃঙ্খলা রক্ষার্থে পুলিশকে আরো ভুমিকা রাখার দাবি জানিয়ে বক্তারা বলেন, সম্প্রতি নগরীতে ভূমিদস্যূ ও সন্ত্রাসী, চাদাবাজরা মাথা চাড়া দিয়েছে। তাদের নানা আচরণে সাধারণ মানুষ ক্ষুব্ধ হয়ে উঠেছে। এসব নিয়ন্ত্রণের জন্য জন্য নগর পুলিশসহ প্রশাসনের প্রতি অহ্বান জানানো হয়।
সমাবেশ অন্যদের মধ্যে বক্তব্য রাখেন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাংগাঠনিক সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, সহ সভাপতি মুক্তিযোদ্ধা ডা. আব্দুল মান্নান, উপদেষ্টা মুস্তাফিজুর রহমান খান, একাত্তরের ঘাতক দালাল নির্মল কমিটি রাজশাহীর  সভাপতি শাহজাহান আলী বরজাহান, রাজশাহী চেম্বারের সাবেক পরিচালক ও ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী, মহিলা পরিষদ জেলা সভাপতি কল্পনা রায়, নারী উদ্যোক্তা সেলিনা বেগম, এ্যাডভোকেট এন্তাজুল হক বাবু, বেনেতি ব্যবসায়ী সমিতির সহ সভাপতি মহেষ চন্দ্র সরকার, নাচোল উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আবু তাহের খোকন, পরিবেশবীদ মিজানুর রহমান, অধ্যাপক লুৎফর রহমান, সমাজসেবী সামশুল ইসলাম বাদশা, দিগন্ত প্রসারী সংঘের আব্দুল মতিন, রেস্তোরা মালিক সমিতির সভাপতি রিয়াজ উদ্দিন আহমেদ, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদ, ক্যাবল টিভি দর্শক ফোরামের কেন্দ্রীয় মহাসচিব শাহাদৎ হোসেন মুন্না, সমাজ সেবক মো. নিযাম উদ্দিন, ইমাম এহিয়া ফেরদৌস, আফরোজ খান হেলেন, শাহীনা বেগম, আকলিমা খাতুন লিমা, যুবনেতা জাহিদ হাসান, রেহেনা আলী  খান প্রমুখ।

স/আ

 

সর্বশেষ - রাজশাহীর খবর