১১৪ দিন পর করোনায় মৃত্যুহীন রাজশাহী বিভাগ

নিজস্ব প্রতিবেদক:  দীর্ঘ প্রায় ১১৪ দিন পর (প্রায় চার মাস) পর শুক্রবার (১৭ সেপ্টেম্বর) করোনায় আক্রান্ত হয়ে রাজশাহী বিভাগের কেউ মারা যায়নি।

শুক্রবার সকালে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমা আক্তার স্বাক্ষরিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে চলতি বছরের ২৬ মে রাজশাহী বিভাগে করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা না যাওয়ার খবর জানিয়েছিলো রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তরের ওই প্রতিবেদনে বলা হয়- বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগের ৮ জেলায় করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি।

তবে বিভাগে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ২৭৬টি নমুনা পরীক্ষা করে ৭৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা অনুপাতে শনাক্তের হার ৫ দশমিক ৯৬ শতাংশ। প্রতিবেদনে আরও বলা হয়- গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমিত ৭৬ জনের মধ্যে সর্বোচ্চ ২২ জন শনাক্ত হয়েছেন রাজশাহীতে।

এ ছাড়া পাবনায় ১৪, বগুড়ায় ১৩, সিরাজগঞ্জে ১১, চাঁপাইনবাবগঞ্জে ৭, নওগাঁয় ৫, নাটোর ও জয়পুরহাটে ২ জন করে করোনা শনাক্ত হয়েছে। নতুন সংক্রমিত ৭৬ জন নিয়ে বিভাগে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯৭ হাজার ৫৯৫। এছাড়া ২৪ ঘণ্টায় করোনায় সুস্থ হয়েছেন ১৪৮ জন। সেই হিসেবে বিভাগে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ৯৩ হাজার ২০৭ জন। বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৫ জন।  আর রাজশাহী বিভাগে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ১ হাজার ৬৪৮ জন।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার বলেন, ‘দিন দিন রাজশাহী বিভাগে করোনায় আক্রান্ত কিংবা আক্রান্ত হয়ে মৃত্যু সংখ্যা কমে আসছে। তারই ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগে আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। এটি দেশের জন্য বড় সফলতা।’

তিনি আরও বলেন, ‘করোনার জন্য নির্ধারিত ওয়ার্ডগুলোতে রোগীর সংখ্যা বর্তমানে অনেক কমে গেছে। এজন্য করোনার জন্য নির্ধারিত বেডগুলো সাধারণ রোগীদের চিকিৎসা উপযোগী করে তোলার কাজ চলছে।’ চলতি মাসের শেষের দিকে করোনায় আক্রান্তের সংখ্যা আরও কমে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা।

স/এআর