১ম রোগী শনাক্তের ৪৫ দিন আগেই ইতালির নর্দমার পানিতে করোনা: গবেষণা

ইতালির বিজ্ঞানীরা বলেছেন, প্রথম রোগী শনাক্ত হওয়ার অনেক আগেই দেশটির দুটি শহরের নর্দমার পানিতে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (আইএসএস) বলছে, মিলান এবং তুরিন শহরের নর্দমার পানিতে ভাইরাসটির উপস্থিতি নিশ্চিত হওয়া যায় ১৮ ডিসেম্বর। ভাইরাসটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার ব্যাপারে যে সময়ের কথা বলা হচ্ছে এখন বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা জিনগত বিশ্লেষণে তারও আগে এটির বিস্তারের তথ্য পাচ্ছেন।

চীনা বিজ্ঞানীদের দাবি করোনাভাইরাসের প্রথম রোগী দেশটিতে শনাক্ত হয় ডিসেম্বরের শেষের দিকে। ইতালিতে প্রথম ভাইরাসটিতে আক্রান্ত রোগী পাওয়া যায় ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে।

গত মাসে ফ্রান্সের বিজ্ঞানীরা বলেছেন, গত বছরের ২৭ ডিসেম্বরে প্যারিসে সন্দেহজনক নিউমোনিয়ার চিকিৎসা দেয়া এক রোগী আসলে করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন বলে তার নমুনা পরীক্ষায় জানা গেছে।

এদিকে, স্পেনের একটি গবেষণায় জানুয়ারির মাঝামাঝি সময়ে বার্সেলোনায থেকে সংগৃহীত নর্দমার পানিতে করোনাভাইরাস শনাক্ত করা হয়। যা দেশটিতে প্রথম করোনা রোগী পাওয়ার প্রায় ৪০ দিন আগের ঘটনা।

ইতালির দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ দেশটির উত্তরাঞ্চলের বর্জ্য পানি শোধনাগার থেকে সংগৃহীত ৪০টি নমুনা পরীক্ষা করে অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত।

আইএসএসের পানির মান বিশেষজ্ঞ লা রোসা বলেন, অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে সংগৃহীত নমুনা পরীক্ষার ফল নেগেটিভ আসে। এর অর্থ তখনও করোনা পৌঁছায়নি। বোলোগনার পানিতে করোনার উপস্থিতি শনাক্ত হতে শুরু হয় জানুয়ারিতে।

তিনি বলেন, ইতালিতে করোনাভাইরাসের বিস্তার কখন শুরু হয়েছিল এই গবেষণা সেটি বুঝতে বিজ্ঞানীদের সহায়তা করবে। ইতালিতে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে লম্বার্ডি অঞ্চলে; ওই ব্যক্তির বিদেশ ভ্রমণের কোনও রেকর্ড ছিল না।

পরে লম্বার্ডিকে বিচ্ছিন্ন করে রেড জোন হিসেবে ঘোষণা দেয়া হয় ২১ ফেব্রুয়ারি। লম্বার্ডির ৯টি শহর ও প্রতিবেশি ভেনেতোও ব্যাপক বিধি-নিষেধ আরোপ করা হয়। ভাইরাসটির বিস্তার দ্রুত ঘটতে থাকায় মার্চের শুরুতে দেশজুড়ে লকডাউন কার্যকর করা হয়।

ইউরোপে করোনার প্রথম উপকেন্দ্র হয়ে ওঠা ইতালিতে পরিণত হয় মৃত্যুপুরীতে। দেশটিতে করোনায় মারা গেছেন ৪০ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩০ হাজারের বেশি।