হোয়াটসঅ্যাপে প্রতারণার নতুন ফাঁদ

হোয়াটসঅ্যাপের মাধ্যমে অনলাইন প্রতারণার নতুন ফাঁদ পেতেছে একটি চক্র। তারা নিজেদেরকে হোয়াটসঅ্যাপ টেকনিক্যাল দলের সদস্য পরিচয় দিয়ে অভিনব কৌশলে প্রতারণা করছে। তারা ব্যবহারকারীদের মোবাইলে একটি কোড পাঠিয়ে তাদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে।

জানা গেছে, দারিও নাভারো নামে একজন টুইটার ব্যবহারকারী সম্প্রতি তার প্রাপ্ত একটি হোয়াটসঅ্যাপ বার্তার একটি স্ক্রিনশট শেয়ার করেছেন, বার্তার সত্যতা শনাক্ত করতে সহায়তা চেয়েছিলেন।

মূলত স্প্যানিশ ভাষায়, বার্তাটি নাভারোকে তার হোয়াটসঅ্যাপ যাচাইকরণ কোডটি প্রতারকদের সঙ্গে শেয়ার করতে বলেছিলেন।

যাচাইকরণ কোডের মাধ্যমে নাভারো অ্যাকাউন্টে অ্যাক্সেস পাওয়ার চেষ্টা করেছিল প্রতারকরা। একটি সাধারণ অনুশীলন হিসাবে, কোনও ডিভাইসে প্রথমবারের মতো কোনও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অ্যাক্সেস করার জন্য যাচাইকরণ কোডটি প্রয়োজনীয়।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ব্যবহারকারীদেরকে তারা এমন কোনো কোড পাঠায় না যেটা ব্যবহারকারীদের থেকে জেনে নেয়ার জন্য পাঠানো হয়। এছাড়াও, হোয়াটসঅ্যাপের এই জাতীয় বার্তা ব্যবহারকারীদেরকে কোনো ধরণের তথ্যের জন্য জিজ্ঞাসা করবে না। এটি সাধারণত কোনো আপডেট বা কোনো বৈশিষ্ট্যের ঘোষণা।

হোয়াটসঅ্যাপ আরও জানিয়েছে, ‘আপনার অ্যাকাউন্টটি সুরক্ষিত রাখতে, কেউ আপনার ফোন নম্বর দিয়ে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিবন্ধ করার চেষ্টা করলে হোয়াটসঅ্যাপ আপনাকে একটি পুশ নোটিশ পাঠাবে। আপনার অ্যাকাউন্টটি সুরক্ষিত রাখতে, আপনার যাচাইকরণ কোডটি অন্যের সাথে শেয়ার করবেন না।’

সূত্রঃ সময়