সোমবার , ২ সেপ্টেম্বর ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হোয়াটসঅ্যাপে চ্যাট হবে আরও নিরাপদ, ব্যবহার করা যাবে ফিঙ্গারপ্রিন্ট-ফেসলক

Paris
সেপ্টেম্বর ২, ২০২৪ ৮:০২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

মেটা মালিকানাধীন বিশ্বের অন্যতম জনপ্রিয় ম্যাসেজিং প্ল্যাটফরম হোয়াটসঅ্যাপ। প্রতিনিয়ত মেসেজ, ছবি, ভিডিও, ফাইল আদান-প্রদান চলছে হোয়াটসঅ্যাপে। ব্যক্তিগত তো বটেই অফিসের জরুরি কথাবার্তাও চলে এখন হোয়াটসঅ্যাপে।

তবে বার্তা আদান-প্রদানে ব্যবহারকারী অনেক সময় হোয়াটসঅ্যাপের নিরাপত্তা নিয়ে শঙ্কিত থাকেন। হ্যাকারদের কবলে পড়ে ব্যবহারকারীরা ব্যক্তিগত তথ্য হারানো, ভিডিও-ছবি চুরি ও গুরুত্বপূর্ণ ফাইল হারানোর ঝুঁকিতে থাকেন। তবে এবার হোয়াটসঅ্যাপ চ্যাটকে আরও বেশি নিরাপদ করতে নতুন একটি ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ।

নতুন এ ফিচারটি অ্যান্ড্রয়েড সংস্করণ ২.২৪.১৮.১৩-এর জন্য সর্বশেষ হোয়াটসঅ্যাপ বিটাতে পরীক্ষা করা হচ্ছে বলে জানা গেছে। এই ফিচারে পাসকি ব্যবহার করে ব্যবহারকারীরা নিজেদের চ্যাট ব্যাকআপ এনক্রিপ্ট করতে পারবেন।

পাসকি হলো ডিজিটাল পরিচয়পত্র। যা ট্র্যাডিশনাল পাসওয়ার্ডের পরিবর্তে ফিঙ্গারপ্রিন্ট অথবা ফেসিয়াল রেকগনিশনের মতো বায়োমেট্রিক ডাটা ব্যবহার ব্যবহার করবে। বিটা হাইলাইটসে এই নতুন পাসকি এনক্রিপশন ফিচারটি প্রথম লক্ষ্য করেছে ওয়েবিটাইনফো।

মূলত ইউজার ডাটা সিকিউরিটি শক্তিশালী করার জন্য এমনিতেই কাজ করছে সংশ্লিষ্ট সংস্থা। আর এই নয়া ফিচার তারই অংশ। বর্তমানে ব্যাকআপের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা দেয় হোয়াটসঅ্যাপ। ফলে একটি কাস্টম পাসওয়ার্ড অথবা ৬৪ ডিজিট এনক্রিপশন কি-এর মাধ্যমে ইউজারদের ব্যাকআপ ডেটা সুরক্ষিত থাকে।

এখন আর ব্যবহারকারীদের পাসওয়ার্ড বা প্যাটার্ন মনে রাখতে হবে না। ফিঙ্গারপ্রিন্ট বা ফেস আইডি দিলেই কাজ হয়ে যাবে। ফোন আনলক করার জন্য ব্যবহৃত বায়োমেট্রিক মেথড ব্যবহার করেই এনক্রিপ্টেড ব্যাকআপ অ্যাক্সেস অথবা রেস্টোর করা যাবে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - তথ্যপ্রযুক্তি