হুমায়ূন আহমেদের চিত্রকর্ম আত্মসাতের অভিযোগ এনে শাওনের মামলা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

নন্দিত কথাসাহিত্যিক, জনপ্রিয় নাট্যকার ও চলচ্চিত্রকার প্রয়াত হুমায়ূন আহমেদের চিত্রকর্ম আত্মসাতের অভিযোগে দুইজনের বিরুদ্ধে মামলা করেছেন তার স্ত্রী মেহের আফরোজ শাওন।

মঙ্গলবার ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালতে শাওন মামলাটি করেন।

মামলার দুই আসামি হলেন- রুমা চৌধুরী নামের এক নারী ও তার সাবেক স্বামী পুস্তক ব্যবসায়ী বিশ্বজিৎ সাহা।

বাদীর জবানবন্দি নিয়ে অভিযোগের বিষয়ে তদন্ত করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) আগামী ২৯ আগস্ট প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।

মামলার অভিযোগে বলা হয়েছে, ২০১২ সালে ক্যান্সারের চিকিৎসার জন্য নিউইয়র্কের জ্যামাইকায় অবস্থানের সময় ছেলে নিষাদকে নিয়ে বেশকিছু ছবি এঁকেছিলেন হুমায়ূন আহমেদ। সে সময় রুমা ও বিশ্বজিতের সঙ্গে তার (হুমায়ূন) ঘনিষ্ঠতা হয়। এরই সূত্র ধরে হুমায়ূন আহমেদ তার আঁকা ২৪টি ছবি প্রদর্শনীর জন্য আসামিদের দিয়েছিলেন। শর্ত ছিল, প্রদর্শনী শেষে তারা ছবিগুলো ফিরিয়ে দেবেন। কিন্তু আসামিদের উদ্দেশ্য ছিল ছবিগুলো বিক্রি করে কমিশন লাভ করা এবং পরবর্তী সময়ে সেগুলো বিক্রি করে টাকা আত্মসাত করা।

মামলার অভিযোগে বলা হয়, ছবিগুলো বিক্রির জন্য আসামিরা হুমায়ূন আহমেদকে বারবার প্রস্তাব করেন এবং তিনি তা প্রত্যাখ্যান করেন। তিনি আসামিদের বলেন- ছবিগুলো বিক্রি করে অর্থ লাভের জন্য আঁকা হয়নি বরং নিজের ও ছেলে নিষাদের আনন্দের জন্য আঁকা হয়েছে।

অভিযোগে আরও বলা হয়, হুমায়ূন আহমেদের মৃত্যুর পর স্ত্রী শাওন সন্তানসহ দেশে ফিরে আসেন। পরে তিনি আসামিদের কাছে ছবিগুলো ফেরত চাইলে আসামিরা টালবাহানা শুরু করেন। ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে ২৪টি ছবির মধ্যে ২০টি ছবি আসামিরা ফেরত দেন। বাকি চারটি ছবি আসামিরা প্রতারণা ও অপরাধমূলক বিশ্বাস ভঙ্গের মাধ্যমে আত্মসাৎ করেন।

সূত্র: যুগান্তর