হিটলারকে নিয়ে লাভরভের কথায় খেপেছে ইসরায়েল

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

নিন্দিত নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের শরীরে ‘ইহুদিদের রক্ত’ ছিল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের এ মন্তব্যের নিন্দা করেছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী । তিনি বলেন, লাভরভের বক্তব্য “অমার্জনীয়”।

ইউক্রেনের প্রেসিডেন্ট ধর্মবিশ্বাসে ইহুদি। দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিটলারের নির্দেশে পরিচালিত নিধনযজ্ঞে ৬০ লাখ ইহুদির প্রাণ যায়।

তবে যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনকে নাৎসি আদর্শের দেশ বলে আখ্যায়িত করে আসছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী তার দেশের সেই অবস্থানকে সমর্থনের জন্যই এই মন্তব্য করেছেন।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় রাশিয়ার রাষ্ট্রদূতকে বিষয়টির ব্যাখ্যা দেওয়ার জন্য তলব করে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে।

লাভরভ রবিবার ইতালীয় টিভি অনুষ্ঠান জোনা বিয়াঙ্কায় একটি সাক্ষাত্কারে ওই মন্তব্য করেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি নিজেই ইহুদি হওয়ার পরও রাশিয়া কীভাবে ইউক্রেনকে নাৎসিমুক্ত করার জন্য লড়ছে বলে দাবি করতে পারে-এ প্রশ্নের জবাবে লাভরভ বলেছিলেন: “জেলেনস্কি ইহুদি হলে কী হবে! তা তো আর ‘ইউক্রেনের নাৎসি উপাদানগুলো মিথ্যা করে দেয় না। আমার মনে হয় হিটলারের শরীরেও ইহুদি রক্ত ​​ছিল। ’ লাভরভ যোগ করেন ‘সবচেয়ে খারাপ কিছু ইহুদি-বিদ্বেষীর মধ্যে রয়েছে ইহুদিরাই। ’

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ লাভরভের বিবৃতিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে তাকে ইহুদি-বিদ্বেষের দায়ে অভিযুক্ত করেছেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ