শনিবার , ১৯ অক্টোবর ২০২৪ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হামাস ‘ফিনিক্স ও অসীমভাবে পুনর্জন্মগ্রহণকারী’

Paris
অক্টোবর ১৯, ২০২৪ ৯:২৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

হামাসের রাজনৈতিক ব্যুরো প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত হওয়ার পর একজন ইসরাইলি বিশেষজ্ঞ বলেছেন, ‘এই সংগঠন কখনও পরাজিত হবে না’।

হামাসকে ‘ফিনিক্স ও অসীম পুনর্জন্মগ্রহণকারী’ আখ্যা দিয়ে গাই আভিয়াদ নামে ইসরাইলি এই গবেষক এবং হামাস বিশেষজ্ঞ শুক্রবার বলেছেন, ‘সিনওয়ারের মতো দক্ষ নেতা ও সহযোদ্ধাদের নিয়ে হামাস নিজেকে পুনরায় প্রতিষ্ঠা করতে পারবে’।

ইয়াহিয়া সিনওয়ার একজন গুরুত্বপূর্ণ কর্মকর্তা হলেও তিনি ইসরাইল এবং ফিলিস্তিনিদের মধ্যে দীর্ঘ যুদ্ধের একজন সৈনিক। যে যুদ্ধ যুগ যুগ ধরে চলছে, যোগ করেন আভিয়াদ।

ইসরাইলি চ্যানেল থারটিনকে ওই গবেষক আরও বলেন, গাজায় হামাস বা অন্যান্য সংগঠনের সঙ্গে যুক্ত হাজার হাজার সশস্ত্র মানুষ রয়েছে। এই সংগঠনগুলো (প্রতিরোধ অক্ষ) ফিনিক্সের মতো। তারা প্রতিবার পুনর্জন্ম নেয় এবং আবার বেড়ে ওঠে এবং পরিবর্তিত হয়। যেমন ইমাদ মুঘনিয়া, যিনি সত্যিই একজন উচ্চপদস্থ এবং গুরুত্বপূর্ণ কর্মকর্তা ছিলেন। হিজবুল্লাহ তার মৃত্যুর পরেও এর কাঠামোকে উন্নত করতে সক্ষম হয়েছে। আর এই বাস্তবতা কিন্তু সামনে রাখা উচিত।

হামাসের সক্ষমতা সম্পর্কে আভিয়াদ বলেন, যদিও সিনওয়ার একজন মহান নেতা ছিলেন। তিনি যখন ইসরাইলি কারাগারে ছিলেন, তখনও তার অনেক প্রভাব বজায় ছিল এবং তিনি হামাসকে পরিচালিত করতেন।

ইসরাইলি এই গবেষক উল্লেখ করেন যে, হামাসের বিদেশি অফিসগুলোতে অবশ্য এই যুদ্ধের প্রভাব পড়েনি এবং গাজা উপত্যাকার অফিসও অবিকৃত রয়েছে। সেই সঙ্গে সংগঠনটির আর্থিক দিকটিও কঠোর সিরিজ আঘাতের পরেও অক্ষত রয়েছে।

একই সঙ্গে আভিয়াদ স্বীকার করেছেন যে, গাজার বাইরে হামাসের যে সমস্ত লজিস্টিক, প্রশাসনিক এবং কৌশলগত অফিসগুলো রয়েছে, সেগুলোও সম্পূর্ণরূপে সুরক্ষিত। এর ফলে সংগঠনটি মধ্যম ও দীর্ঘমেয়াদে তাদের সক্ষমতা পুনরুদ্ধার করার জন্য সক্ষম।

ইসরাইলি এই গবেষক ও হামাস বিশেষজ্ঞ হামাসের বিদেশি নেতৃত্বের বিষয়েও কথা বলেন। তার মতে, হামাসের বিদেশে অবস্থানরত নেতারা অক্ষত রয়েছেন এবং তাদের ইরান, লেবানন, ইয়েমেন এবং আলজিরিয়ায় প্রতিনিধিত্ব রয়েছে। যারা একটি শক্তিশালী মিডিয়া কভারেজ দ্বারাও সমর্থিত।

একই প্রসঙ্গে, ইসরাইলি চ্যানেল থারটিনের মিডিয়া উপদেষ্টা স্বীকার করেছেন যে, ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলনগুলোকে নির্মূল করা অসম্ভব।

তিনি দৃঢ়চিত্তে বলেন, ‘যদিও আমরা তাদের ওপর সব সময় হামলা চালিয়েও যাই, তবুও আমরা তাদের সম্পূর্ণরূপে নির্মূল করতে সক্ষম হব না। ঐতিহাসিকভাবে এটি স্পষ্ট যে, তাদের নির্মূল করা সম্ভব নয়। কারণ তারা মৌলিকভাবে আদর্শিক ভিত্তির ওপর প্রতিষ্ঠিত’।

এদিকে আয়মিত লেভি এক নেসেট (ইসরাইলি সংসদ) সদস্য বলেন, ‘গাজায় এখনও এক লাখ পঞ্চাশ হাজার সিনওয়ার রয়েছে। তাই আমাদের বিমান হামলার কৌশল পরিবর্তন করে সমস্ত গাজা ভূখণ্ড নিয়ন্ত্রণে নিতে কাজ করতে হবে। এমনটা না হলে তা ইসরাইলি জনসাধারণকে বিভ্রান্ত করবে’।

উল্লেখ্য যে, গত ১৭ অক্টোবর ইসরাইলি দখলদার বাহিনী দাবি করে যে, তারা দক্ষিণ গাজায় একটি অভিযান চালিয়ে হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারকে হত্যা করেছে।

পরে হামাসের পক্ষ থেকেও সিনওয়ারের নিহতের বিষয়টি স্বীকার করে বিবৃতি দেওয়া হয়েছে। ‍সেই সঙ্গে এর কঠোর জবাব দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে সংগঠনটি।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক