শুক্রবার , ২২ জুলাই ২০১৬ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হাতিটিকে কলাগাছ খাওয়ালেন উদ্ধারকর্মীরা

Paris
জুলাই ২২, ২০১৬ ৭:০৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

যমুনার দুর্গম ছিন্নার চর ছাড়ছে না ভারত থেকে আসা সেই বুনো হাতিটি। গত চার দিন ধরে ঘুরেফিরে সিরাজগঞ্জ জেলার মনসুরনগর ইউনিয়নের জনবসতিহীন ছিন্নার চরেই অবস্থান করছে।

‘হাতিটি বন্যপ্রাণী হলেও তেমন হিংস্র নয়। কাউকে ক্ষতি করছে না। কেউ বিরক্ত করলে একটু ক্ষেপে গিয়ে সামান্য ধাওয়া করে মাত্র’- এমন বর্ণনা করলেন বন্যপ্রাণি সংরক্ষণ ও ব্যবস্থাপনা অঞ্চল ঢাকা থেকে সিরাজগঞ্জের ছিন্নার চরে আসা চার সদস্যের হাতি উদ্ধার কমিটির প্রধান বন্যপ্রাণী পরিদর্শক অসীম মল্লিক।

উদ্ধার কমিটিতে দুইজন ভেটেরিনারি সার্জন ও একজন মাহুত রয়েছেন। গত দুই দিন ধরে তাঁরা ছিন্নারচরে অবস্থান করে স্থানীয় পরিবেশ পরিস্থিতি, হাতিটির গতিবিধি এবং স্বভাব চরিত্র পর্যবেক্ষণ করছেন।

বন্যপ্রাণি পরিদর্শক অসীম মল্লিক আরো জানান, সিরাজগঞ্জ জেলার মনসুরনগর ইউনিয়নের পূর্ব ছিন্নারচর থেকে আজ শুক্রবার সকালে নৌকাযোগে ২০টি কলাগাছ সংগ্রহ করে তিনি হাতিটিকে খেতে দিয়েছেন। ওই সময় হাতিটির চোখের দৃষ্টির সন্নিকটে কলাগাছ রেখে দূরে সরে গেলে কিছুক্ষণের মধ্যেই হাতিটি ধীর পায়ে সেখানে এসে কলাগাছ খেতে থাকে। এ সময় চারিদিক থেকে শত শত দর্শক খুব কাছ থেকে দেখলেও হাতিটি শান্ত হয়ে দাঁড়িয়ে থাকে। তবে মাঝে মধ্যে এদিক সেদিক শান্ত পায়ে ঘোরাফেরা করেছে।

অসীম মল্লিক বলেন, প্রায় আট মেট্রিকটন ওজনের বিশাল হাতিটি উদ্ধারের প্রয়োজনীয় সরঞ্জাম তাঁদের কাছে নেই। বন্যার সময় হাতিটিকে ছিন্নারচর থেকে উদ্ধার করা খুবই দুষ্কর। তবে কেউ বিরক্ত না করলে হাতিটি জনবসতিহীন ছিন্নারচরে দীর্ঘদিন অবস্থান করতে পারে। সেক্ষেত্রে বন্যার পানি কমে গেলে প্রয়োজনীয় সরঞ্জাম সংগ্রহ করে হাতিটি উদ্ধার করা যেতে পারে।

বন্যপ্রাণি পরিদর্শক আরো বলেন, “বন্যপ্রাণি সংরক্ষণ ও ব্যবস্থাপনা ঢাকা অঞ্চলের পরিচালক অসিত রঞ্জন পাল বর্তমানে ভারতে অবস্থান করছেন। তাঁকে ছিন্নারচরে অবস্থানকারী বুনো হাতির ব্যাপারে প্রতিনিয়ত জানানো হচ্ছে।” তিনি হাতিটি উদ্ধারের জন্য ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে  আলোচনা করছেন বলে জানান তিনি।

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়