হাটহাজারী মাদ্রাসার দুই শিক্ষককে অব্যাহতি ও চার শিক্ষক পুনর্বহাল

চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসায় দায়িত্ব পালন করতে শুরু করেছে সদ্য দায়িত্বপ্রাপ্ত অন্তবর্তী পরিচালনা কমিটি। এরই ধারাবাহিকতায় পরিচালনা কমিটি দুই শিক্ষককে অব্যাহতি ও চারজনকে পুনর্বহাল করা করেছে।

বুধবার (২২ সেপ্টেম্বর) রাতে মাদ্রাসা পরিচালনা কমিটির প্রধান সহযোগী পরিচালক মুফতি আব্দুচ্ছালাম চাঁটগামী’র কার্যালয়ে এক জরুরী বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হওয়ার বিষয়টি নিশ্চিত করে মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য (সহযোগী পরিচালক) ও মাদ্রাসার জ্যেষ্ঠ শিক্ষক মাওলানা ইয়াহ্ইয়া।

সূত্র জানায়, ছাত্ররা মাদ্রাসার কয়েকজন শিক্ষকে অব্যাহতি ও কয়েকজনকে পুনর্বহাল করাসহ ৬ দফা দাবি জানিয়েছিল।

এসব দাবি পর্যালোচনা করে মাদ্রাসা পরিচালনা কমিটি দুই শিক্ষকে অব্যাহতি দেয়া হয়। এরা হলেন, মাওলানা মোহাম্মদ মুফতি ওসমান ও মাওলানা তকি উদ্দিন আজিজ।

এছাড়া ঈদুল আজহার পরে বিনা নোটিশে অব্যাহতি দেয়া চারজন শিক্ষক-কর্মকর্তাকে পুনর্বহাল করা হয়েছে। তারা হলেন, শিক্ষক মাওলানা আনোয়ার শাহ আজহারী, মাওলানা সাঈদ আহমদ এবং মাওলানা মুফতি হাসান (শিক্ষা বিভাগের কর্মকর্তা) ও মাওলানা মনসুর (হিসাব বিভাগের কর্মকর্তা)।

বুধবার বিকালে এ ব্যাপারে জানতে চাইলে মাদ্রাসার শিক্ষা পরিচালক ও হেফাজতের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী  বলেন, আমরা দায়িত্ব পাওয়ার পর থেকে মাদ্রাসার শৃঙ্খলা ও শিক্ষার সুষ্ঠু পরিবশে ফিরিয়ে আনতে দফায় দফায় বৈঠক করছি।

মাদ্রাসার ঐতিহ্য তথা শিক্ষার মান অক্ষুন্ন রাখতে এবং সদ্য দায়িত্বপ্রাপ্ত অন্তবর্তী পরিচালনা কমিটির সর্বসম্মতিক্রমে বিগত সময়ে মাদ্রাসা থেকে অব্যাহতি দেয়া দক্ষ চারজন শিক্ষক-কর্মকর্তাকে ছাত্রদের দাবির পরিপ্রেক্ষিতে পুনর্বহাল করা হয়েছে। এরমধ্যে অবৈধভাবে নিয়োগ পাওয়া দুজনকে অব্যাহতিও দেয়া হয়।

প্রসঙ্গত, মাদ্রাসায় ছাত্রদের ছয় দফা দাবিতে বিক্ষোভের মুখে গত ১৭ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) রাতে মহাপরিচালকের দায়িত্ব থেকে পদত্যাগ করেন আল্লামা আহমদ শফী। একই সঙ্গে তার ছেলে আনাস মাদানীকে মাদ্রাসার শিক্ষকের পদ থেকে বহিস্কার করে শুরা কমিটি।

শুক্রবার বিকালে ঢাকার আজগর আলী হাসপাতালে ইন্তেকাল করেন আল্লামা আহমদ শফী। পরদিন শনিবার তার মরদেহ দাফনের পর মাদ্রাসা পরিচালনার জন্য তিন সদস্যের শুরা কমিটি গঠন করা হয়।

এই তিন সদস্য হলেন মুফতি আব্দুচ্ছালাম চাঁটগামী, মাওলানা শেখ আহমদ ও মাওলানা ইয়াহ্ইয়া। এছাড়া জুনায়েদ বাবুনগরীকে মাদ্রাসার প্রধান শায়খুল হাদিস ও শিক্ষা পরিচালকের দায়িত্ব দেয়া হয়েছে।

 

সূত্রঃ যুগান্তর