সোমবার , ২৯ এপ্রিল ২০১৯ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হাটহাজারীতে ফার্নেস অয়েলবাহী ট্রেন লাইনচ্যুত

Paris
এপ্রিল ২৯, ২০১৯ ৭:৫৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

হাটহাজারীতে অবস্থিত বিদ্যুৎ প্রকল্প পিকিং পাওয়ার প্ল্যান্টে জ্বালানি তেল নিয়ে যাওয়ার পথে দুর্ঘটনাকবলিত হয়েছে ফার্নেস অয়েলবাহী একটি ওয়াগন ট্রেন। পতেঙ্গা থেকে ফার্নেস অয়েল নিয়ে হাটহাজারী স্টেশন ঘুরে পাওয়ার প্ল্যান্টে যাওয়ার সময় দুর্ঘটনাকরলিত হয় ওয়াগনটি। পিকিং পাওয়ার প্ল্যান্ট থেকে ২০০ মিটার উত্তরে একটি কালভার্টের ওপর ওয়াগনটির একটি বগি প্রথমে লাইনচ্যুত হয়ে নিচে পড়ে যায়। এর পর পিছে থাকা আরো দুটি বগি পর পর লাইনচ্যুত হয়।

এ ঘটনায় ওয়াগন তিনটিতে থাকা কয়েক শ লিটার ফার্নেস অয়েল নিচের ছড়া (বৃহৎ ঝরনা)-তে পড়ে যায় বলে জানান চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক বোরহান উদ্দিন। তিনি জানান, ওয়াগন ট্রেনটি তার ৭টি বগিতে সর্বমোট সাড়ে ২৪ টন (১০০০ লিটারে ১ টন) ফার্নেস অয়েল বহন করছিল।

দুর্ঘটনার বিষয়ে এরই মধ্যে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। চট্টগ্রাম বিভাগ রেলওয়ের বিভাগীয় প্রকৌশলী ১ নাইমুল হককে প্রধান করে পাঁচ সদস্যের একটি এবং রেলযোগাযোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

রেলওয়ে সূত্র জানিয়েছে, আগামী তিন ঘণ্টার মধ্যেই বিকল্প পথে রেলযোগাযোগ পুনঃস্থাপন করা হবে এবং আগামী তিন দিনের মধ্যে দুর্ঘটনাকরলিত ওয়াগনগুলো উদ্ধার করা হবে।

ছড়া বা পাহাড়ি ঝরনার ওপর যে ফার্নেস অয়েল ছড়িয়ে পড়েছে তা খুব শিগগিরই ছেঁকে তুলে নেওয়া হবে বলে জানিয়েছেন রেলওয়ে কর্মকর্তারা। আর যদি দ্রুততম সময়ের মধ্যে এই তেল তুলে নেওয়া হয় তাহলে তা জলজ প্রণিকূলের ওপর তেমন কোনো প্রভাব পড়বে না।

পাহাড়ি ঝরনাটি গিয়ে মিশেছে হালদা নদীর সাথে আর এই হালদা নদী হলো উপমহাদেশের সবচেয়ে বৃহৎ মিঠা পানির মা মাছের প্রজননক্ষেত্র। যদি দ্রুততম সময়ের মধ্যে এই তেল তুলে নেওয়া হয় তবে ‘হালদা-দূষণ’-এর কোনো সম্ভাবনা নেই বলে মনে করেন চট্টগ্রাম বিম্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও ‘হালদা বিশেষজ্ঞ’ ড. মনজুরুল কিবরিয়া।

সর্বশেষ - জাতীয়