হাইপারসনিক ক্ষেপণাস্ত্রবাহী জাহাজ নিয়ে মহড়া চালাবে রাশিয়া

সিল্কসিটি নিউজ ডেস্ক:

রাশিয়া, চীন ও দক্ষিণ আফ্রিকার যৌথ নৌ মহড়ায় অংশ নিচ্ছে রুশ রণতরি ‘অ্যাডমিরাল গোর্শকভ’। রাশিয়ার এই রণতরিতে রয়েছে অত্যাধুনিক হাইপারসনিক (শব্দের চেয়ে বেশি গতির) ক্ষেপণাস্ত্র ‘জিরকন’।
বিশ্লেষকরা বলছেন, চলমান ইউক্রেনযুদ্ধসহ বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে দক্ষিণ আফ্রিকার সমুদ্রসীমায় এই মহড়ার ভূ-রাজনৈতিক গুরুত্ব যথেষ্ট।

রাশিয়া জানায়, অ্যাডমিরাল গোর্শকভ রণতরিতে মোতায়েনকৃত হাইপারসনিক প্রযুক্তির জিরকন ক্ষেপণাস্ত্রটি শব্দের চেয়ে নয় গুণ গতিতে চলে। এটি এক হাজার কিলোমিটার পাল্লা পর্যন্ত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

মহড়ার ব্যাপারে চীনের পক্ষ থেকে এখনো কিছু না জানানো হলেও দক্ষিণ আফ্রিকা কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে আগামী ফেব্রুয়ারির ১৭ থেকে ২৭ তারিখ পর্যন্ত ১০ দিনব্যাপী মহড়া অনুষ্ঠিত হবে। দেশটির সেনাবাহিনী বলছে, ‘রাশিয়া, চীন ও দক্ষিণ আফ্রিকার মধ্যে বিদ্যমান বিকাশমান সম্পর্ক জোরদার করতে একটি বহুজাতিক মহড়া পরিচালনা করা হবে।’

রুশ কর্তৃপক্ষ জানায়, অ্যাডমিরাল গোর্শকভ সিরিয়ায় তারতুস বন্দরে অবস্থিত লজিস্টিকস সহায়তা কেন্দ্রে যাবে। এরপর সেখান থেকে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে যাত্রা করবে।

দক্ষিণ আফ্রিকার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ত্রিদেশীয় এই মহড়াটি হবে দেশটির ডারবান বন্দর এবং রিচার্ডস বে উপকূলে। মহড়ায় দক্ষিণ আফ্রিকার সাড়ে তিন শর মতো সেনা কর্মকর্তা অংশ নিচ্ছেন। এর প্রতীকী নাম দেওয়া হয়েছে ‘মোসি’। দক্ষিণ আফ্রিকার একটি স্থানীয় ভাষার এ শব্দের অর্থ হচ্ছে ‘ধোঁয়া’। এর আগে ২০১৯ সালে কেপটাউনে এই তিন দেশের মহড়া হয়েছিল।
উঠতি অর্থনৈতিক শক্তি দক্ষিণ আফ্রিকাকে নিয়ে চীন ও রাশিয়ার মতো বড় পরাশক্তির যৌথ মহড়া ভূ-রাজনৈতিক গুরুত্বের দিক থেকে মনোযোগ আকর্ষণ করছে।

আফ্রিকা মহাদেশের সবচেয়ে উন্নত দেশ দক্ষিণ আফ্রিকা। তাদের সঙ্গে সম্পর্কোন্নয়নের পাশাপাশি মহাদেশটির অন্যান্য দেশের সঙ্গে অব্যাহতভাবে দ্বিপক্ষীয় যোগাযোগ বৃদ্ধি করেছে রাশিয়া ও চীন। মহাদেশের বিস্তৃত প্রাকৃতিক সম্পদকে কেন্দ্র করে চীনের বিনিয়োগ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। ইউক্রেন যুদ্ধের পর পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞার উদ্যোগে দক্ষিণ আফ্রিকাসহ কিছু দেশ যোগ দেয়নি। গত অক্টোবরে রাশিয়ার বিলাসবহুল জাহাজ ‘অ্যালেক্সি মোরদাশোভ’ দক্ষিণ আফ্রিকার কেপটাউনে নোঙর করার অনুমতি পায়। অথচ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাষ্ট্র এর ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে।ৎ

সূত্র: কালের কণ্ঠ