হতাশ নিউজিল্যান্ড ফুটবল

প্রায় এক বছর পর বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়ামের বিপক্ষে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার সুযোগ পেয়েও তা বাতিল হয়ে যাওয়ায় হতাশা প্রকাশ করেছে নিউজিল্যান্ড ফুটবল। আগামী ৮ অক্টোবর ব্রাসেলসে এই ম্যাচটি আয়োজিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস মহামারীর কারণে ম্যাচটি বাতিল করতে বাধ্য হয়েছে ফিফা।

বেশিরভাগ খেলোয়াড় তাদের নিজ নিজ ক্লাবে ফিরে যাওয়ার আগে কোয়ারেন্টাইন আইন মানতে বাধ্য, আর সে কারণেই এই মুহূর্তে ম্যাচটি আয়োজন করা সম্ভব হচ্ছেনা। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা জানিয়েছে, সেপ্টেম্বরে আন্তর্জাতিক উইন্ডোর সময় খেলোয়াড়রা যে কোয়ারেন্টাইন পিরিয়ড কাটাবে ঐ সময় ক্লাবগুলো তাদের খেলোয়াড়দের ছাড়তে বাধ্য নয়।

নিউজিল্যান্ড ফুটবলের প্রধান নির্বাহী এন্ড্রু প্রাগনেল এক বিবৃতিতে বলেছেন, ‘বর্তমান পরিস্থিতিতে কোনো দলকেই আমরা ম্যাচ খেলাতে জোর করতে পারছি না। যে কারণে ঘরোয়া মৌসুমে বড় কোনো অসুবিধা না হলে খেলোয়াড়দের নিজ দেশে ফিরে যাওয়ার বিষয়টিও আমাদের হাতে নেই। বিষয়টি মূলত ক্লাবগুলোর ওপরই নির্ভর করছে। যদিও এখানে একটি খেলোয়াড়ের দীর্ঘ মেয়াদে উন্নতি ও একইসাথে ক্যারিয়ারও জড়িত।’

গত নভেম্বরের পর থেকে নিউজিল্যান্ড কোনো ধরনের আন্তর্জাতিক ম্যাচে অংশ নেয়নি। মার্চে বাহরাইন ও ওমানের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলার কথা থাকলেও করোনার কারণে বাতিল হয়ে যায়। আগামী ১২ নভেম্বর ওয়েম্বলিতে ইংল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচ খেলার কথা রয়েছে। কিন্তু প্রাগনেল বলেছেন এখনো নির্ধারিত ম্যাচটি নিয়ে কেউ কিছুই বলছে না। বরং পরিস্থিতি বিবেচনায় এই ম্যাচটিও বাতিলের সম্ভাবনাই রয়েছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ