হঠাৎ করেই জার্মানির আকাশে ‘আগুনের গোলা’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

হঠাৎ করেই কয়েক সেকেন্ডের জন্য জার্মানির আকাশে উজ্জ্বল গোলাকার আগুন দেখা গেছে। দেশটির বিভিন্ন প্রান্ত থেকে অন্তত ৯০ জন প্রত্যক্ষদর্শী ইউরোপের ফাইয়ারবল নেটওয়ার্ককে এই আগুনের গোলা দেখার তথ্য জানিয়েছেন। সাত সেকেন্ড ধরে আকাশে জ্বলতে থাকা এই আগুনের গোলাকে কোনো গ্রহাণুর অংশ বলে ধারণা করছেন বিজ্ঞানীরা।

বার্লিনের টেকনিক্যাল ইউনিভার্সিটি এবং জার্মান এরোস্পেস সেন্টারের যৌথ উদ্যোগে পরিচালিত ফায়ারবল নেটওয়ার্ককে সিগেন শহরের এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, এই গোলাটি পাঁচ থেকে সাত সেকেন্ড স্থায়ী ছিল। এরপর সেটি একসময় সবুজ রঙ ধারণ করে ছোট দুই ভাগে ভাগ হয়ে যায়।

জার্মান এরোস্পেস সেন্টারে বিশেষজ্ঞ ডিটার হাইনলাইন জানিয়েছেন, সম্ভবত একটি গ্রহাণুর অংশবিশেষ পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করেছিল। মধ্য জার্মানির কাসেল শহরের ওপরে এটির অবস্থান ছিল বলে মোটামুটি নিশ্চিত হয়েছেন তারা।

আগুন দেখছেন অনেকেই

টেকনিক্যাল ইউনিভার্সিটির অধ্যাপক ইয়ুরগেন ওব্যার্স্ট জানিয়েছেন, কয়েক ঘণ্টার মধ্যেই জার্মানির নানা প্রান্ত থেকে আকাশে আগুনের গোলা দেখার খবর আসতে থাকে। আঞ্চলিক সংবাদমাধ্যম রাইনিশে পোস্ট এক গাড়িচালকের ড্যাশবোর্ডের ক্যামেরায় ধারণ হওয়া আগুনের গোলার ছুটে যাওয়ার দৃশ্য প্রকাশ করেছে।

গাড়িচালক রাইনিশে পোস্টকে বলেছেন, ‘স্থানীয় সময় রাত ৬.৪০ এর দিকে ড্যুসেলডর্ফ-লুন্ডেনব্যার্গের দিক থেকে আসা প্রচণ্ড উজ্জ্বল এই আগুনের গোলা মেটমানের দিকে ছুটে যায় এবং একসময় অনেকগুলো টুকরো হয়ে যায়।’

উত্তর জার্মানির শ্লেসভিগ-হোলস্টাইন রাজ্য থেকে এক প্রত্যক্ষদর্শী অস্ট্রিয়ার গাহব্যার্গ পর্যবেক্ষণ কেন্দ্রকে ‘সবুজ লেজওয়ালা এক উজ্জ্বল বস্তুকে পশ্চিম থেকে পূর্বের দিকে ছুটে যেতে’ দেখার কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘আগুনের গোলার চেয়ে তার লেজ ছিল ৩-৪ গুণ বড় এবং সেটা থেকে ছোট ছোট জিনিস ছড়িয়ে পড়ছিল।’

সূত্র: কালেরকন্ঠ