রবিবার , ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হজ ও ওমরাহ পালনে যে ‘নতুন নির্দেশনা’ দিল সৌদি

Paris
সেপ্টেম্বর ২২, ২০২৪ ৮:৩৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

২০২৫ সালের পবিত্র হজ ও ওমরাহ পালন নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরব সরকার। এতে কিছু শ্রেণিভুক্ত মানুষকে হজে না যাওয়ার অনুরোধ করা হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, যেসব মানুষের বয়স ৬৫ বছর বা তারও বেশি, কঠিন রোগে আক্রান্ত— যেমন হার্ট, কিডনি, শ্বাসপ্রশ্বাস জনিত সমস্য, ডায়বেটিস, রোগ প্রতিরোধ ক্ষমতা কম, ক্যানসার, খুবই অসুস্থ, গর্ভবতী এবং ১২ বছরের কম বয়সি শিশু, তাদের এ বছর হজ ও ওমরাহ পালনের পরিকল্পনা বাদ দেওয়া উচিত।

দেশটির কর্তৃপক্ষ বলছে, যারা স্বাস্থ্যগত এবং শারীরিকভাবে সুস্থ আছেন, কেবল তারাই যেন হজে আসেন। কারণ আগামী বছরও হজ হবে গ্রীষ্মকালের প্রখর রোদ ও গরমের মধ্যে।

যেহেতু হজ পালনে প্রায় ২৫ কিলোমিটার পথ হাঁটতে হবে, তাই তাদের সেই ধরনের শারীরিক সক্ষমতা থাকতে হবে বলে জানিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

চলতি বছর মক্কায় হজ করতে গিয়ে প্রায় ১,৩০০ মানুষের মৃত্যু হয়েছে। যাদের বেশিরভাগই প্রাণ হারিয়েছেন অতিরিক্ত গরমের মধ্যে হাঁটার কারণে। এ বছর হজের সময় সৌদিতে অস্বাভাবিক রকম তাপমাত্রা ছিল।

যেসব মানুষ অনুমতি ছাড়া হজ করতে গিয়েছিলেন, তারা এই দীর্ঘ পথ হাঁটার পর বিশ্রামের জন্য কোনো জায়গা পাননি। এছাড়া পর্যাপ্ত পানিও পাননি অনেক হজযাত্রী। এতে খোলা ময়দানে অসুস্থ হয়ে মৃত্যুবরণ করেন তারা।

পরিস্থিতি এমন হয়েছিল যে, মরদেহ রাস্তায় পড়েছিল, কিন্তু চাপের কারণে অ্যাম্বুলেন্স বা স্বাস্থকর্মীরা দীর্ঘ সময় পর্যন্ত সেগুলো নিতে পারেননি।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক