চারঘাট-বাঘা সীমান্তে অবৈধ পথে প্রবেশ করছে গরু-মহিষ

চারঘাট প্রতিনিধি :

প্রানঘাতি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে আক্রান্ত ও মৃত্যুর মিছিলে বিশ্বের ৩য় অবস্থানে থাকা ভারত থেকে গত কয়েকদিন ধরে ঝাকে ঝাকে রাজশাহীর চারঘাট ও বাঘা সীমান্ত দিয়ে অবৈধ ভাবে প্রবেশ করছে গরু ও মহিষ। সঙ্গে আসছে ভারতীয় চোরাকারবারীদল। এতে করে সীমান্তে বাড়ছে স্বাস্থ্য ঝুকি।

সরকার হারাচ্ছেন লক্ষ লক্ষ টাকার রাজস্ব। ক্ষতিগ্রস্থ হচ্ছে স্থানীয় খামারীরা। তবে সীমান্তের অতন্দ্র প্রহরী বিজিবির দাবি রাতের আধারে গরু মহিষ আসছে সেটি তাদের অজানা। তবে গত কয়েকদিন আগে ভারত থেকে রাতের আধারে আসা ২টি মহিষ আটকের সত্যতা স্বীকার করেছে বিজিবি।

সীমান্তবর্তী চারঘাট ও বাঘা উপজেলার রাওথা, মীরগঞ্জ ও আলাইপুর এলাকায় সরজমিনে গিয়ে জানা যায়, রাওথা, মীরগঞ্জ ও আলাইপুর এলাকার চিহিৃত কয়েকটি চোরাকারবারী দলের গডফাদাররা স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে রাতের আধারে ভারত থেকে আসছে গরু ও মহিষ।

রাতের আধারে  গরু ও মহিষ এনে সেগুলো ভোর রাতের মধ্যেই পাঠিয়ে দেয়া হচ্ছে উত্তরবঙ্গে বড় গরু মহিশের হাট রাজশাহী সিটি হাটে। আর সেখান থেকে যাচ্ছে দেশের বিভিন্ন হাটে বাজারে। এতে করে যেমন করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকছে, তেমনি সরকার হারাচ্ছে লক্ষ লক্ষ টাকার রাজস্ব। ক্ষতিগ্রস্থ হচ্ছে স্থানীয় খামারীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক সীমান্তে বসবাসকারী একাধিক ব্যক্তি জানান, রাওথা, মীরগঞ্জ ও আলাইপুর এলাকার চিহিৃত চোরাকারবারী কয়েকটি সিন্ডিকেট স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে রাতের আধারে গত ৫দিনের ব্যবধানে এসব এলাকায় প্রবেশ করেছে প্রায় পার্চশতাধিক গরু ও মহিষ। শুধু শনিবার দিনগত রাতে মীরগঞ্জ এলাকায় প্রবেশ করেছে ৩০ জোড়া গরু ও মহিষ বলে জানান এলাকাবাসী।

এ দিকে গত ৩ দিন আগে ভারত থেকে অবৈধ পথে গরু মহিষ আসার সময় আলাইপুর বিজিবির কোম্পানী কমান্ডার সুবেদার আবু তালেব আটক করেন এক জোড়া মহিষ। আর বাকী গরু মহিষ নিয়ে পালিয়ে যায় চোরাকারবারীদল।

অন্য দিকে নাম প্রকাশে অনিচ্ছুক ভারত থেকে অবৈধ ভাবে গরু ও মহিষ নিয়ে আসার কাজে নিয়োজিত একজন রাখাল বলেন, আমরা সাতরিয়ে ভারত থেকে এক জোড়া গরু ও মহিষ আনলে আমাদের দেয়া হয় ২০ হাজার টাকা। আর চোরাকারবারীরা ভারতীয় চোরাকারবারীদের কাছ থেকে নেয় প্রায় ৩৫ থেকে ৪০ হাজার টাকা। ২০ হাজার টাকা রাখালকে দেয়ার পরে অবশিষ্ট টাকা তারা

স্থানীয় প্রশাসনসহ তারা ভাগ ভাটোয়ারা করে নেয়। এছাড়া ভারতীয় এসব গরু ও মহিষ বিক্রির মোটা অংকের টাকা লাগানো হয় স্থানীয় হুন্ডি ব্যবসায়ীর কাছে। হুন্ডি ব্যবসায়ীরা আবার অবৈধ ভাবে ভারতে পাঠান এসব টাকা। মীরগঞ্জ এলাকার একজন কলেজ শিক্ষক বলেন, এভাবে অবৈধ পথে ভারত থেকে গরু মহিষ আসা বন্ধ না হলে বাড়বে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব। এতে স্বাস্থ্য ঝুকিতে পড়তে পারে স্থানীয় গ্রামবাসী। অপর দিকে সরকার হারাচ্ছে রাজস্ব।

চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা: আতিকুল হক বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে বিশ্বের ৩য় অবস্থানে রয়েছে ভারত। সেই ভারত থেকে গরু ও মহিষসহ ভারতীয় নাগরিকের বাংলাদেশে প্রবেশ এটা স্বাস্থ্য ঝুকি বাড়তে পারে।

বিষয়টি সম্পর্কে বিজিবির আলাইপুর ক্যাম্পের কোম্পানী কমান্ডার সুবেদার আবু তালেব ২ টি মহিষ আটকের সত্যতা স্বীকার করলেও গরু মহিষ আলাইপুর দিয়ে প্রবেশ করার কথা অস্বিকার করেছেন। তবে তিনি বলেন, মীরগঞ্জ ও রাওথা এলাকা দিয়ে গরু মহিষ আসার সংবাদে তিনি সেখানেও অভিযান চালাচ্ছেন বলে দাবি করেছেন।

স/আ.মি