স্বাস্থবিধি মেনে ঈদগাহে ঈদের নামাজ, আরএমপির বেশ কিছু নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক:

করোনা মহামারির মধ্যে তিনটি ঈদের পর এবার ঈদগাহে ঈদের নামাজের জামাতে অংশ নেওয়ার সুযোগ আসছে। ধর্ম মন্ত্রণালয়ের একটি জরুরি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন ঈদুল আজহার জামাত মসজিদের পাশাপাশি ঈদগাহ বা খোলা জায়গায়ও আয়োজন করা যাবে।

এছাড়া নামাজের পূর্বে নামাজের স্থান জীবানুনাশক দ্বারা জীবাণুমুক্ত করা, মসজিদ/ঈদগাহে স্যানিটাইজারের ব্যবস্থা করা, মুসুল্লীদের মাস্ক পরিধান, কাতারে দাড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরুত্ব বজায় ও এক কাতার অন্তর দাঁড়ানো, জামায়াত শেষে কোলাকুলি ও হাত মেলোনা পরিহার ইত্যাদি বিষয়ে ধর্ম মন্ত্রণালয়/স্বাস্থ্য মন্ত্রণালয় বিজ্ঞপ্তি জারী করেছে।

এদিকে, জনস্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় উল্লিখিত সরকারি নির্দেশনাসমূহ প্রতিপালনসহ পবিত্র ঈদ-উল-আযহা উদযাপন উপলক্ষে ঈদ-উল-আযহার আগের দিন থেকে পরের দিন পর্যন্ত রাজশাহী মহানগর এলাকায় শান্তি শৃঙ্খলা রক্ষার বেশ কিছু নির্দেশনা দিয়েছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ আইন-১৯৯২ এর ২৬ (ঢ), ২৯ (ক), ২৯ (খ) ধারায় অর্পিত ক্ষমতাবলে রাজশাহী মহানগর এলাকায় আতশবাজি, পটকা ফুটানোসহ অন্যান্য ক্ষতিকারক দ্রব্য বিক্রি/ব্যবহার, হিংসাত্মকভাবে আঘাত করার উদ্দেশ্যে অস্ত্রশস্ত্র, তলোয়ার, বর্শা, বন্দুক, ছোরা বা লাঠি ও বিষ্ফোরক দ্রব্য বহন করা যাবে না। জায়নামাজ ছাড়া কোন ব্যাগ, ভারী বস্তু বা অন্য কোন দ্রব্যাদি বহনও নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

আইন অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানানো হয়।