স্পেনে যাচ্ছে ‘অশ্বারোহী তাসমিনা’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘অশ্বারোহী তাসমিনা’ আগামী একুশে ফেব্রুয়ারি স্পেনের ভ্যালেনসিয়ায় অনুষ্ঠিতব্য ‘এমআইসিই’ চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে।

উৎসবটি ১৯ থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। প্রামাণ্যচিত্রটির পরিচালক ফরিদুর রহমান এবং প্রযোজক মাহবুবা বেগম হেনা এ উৎসবে আমন্ত্রিত অতিথি হিসাবে যোগ দিচ্ছেন।
পরিচালক জানান, তার অনুরোধে প্রামাণ্যচিত্রটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে (২১ ফেব্রুয়ারি) উৎসবের প্রদর্শন সূচিতে রাখা হয়েছে।

 
প্রামাণ্যচিত্র ‘অশ্বারোহী তাসমিনা’ ইতিপূর্বে বেশ কয়েকটি আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছে।
বাংলাদেশের উত্তরাঞ্চল নওগাঁ জেলার প্রত্যন্ত এক গ্রামের ১১ বছর বয়সের তাসমিনা প্রতিবেশী এবং সহপাঠিদের মধ্যে ‘ঘোড়াওয়ালি’ নামে পরিচিত। যে দেশে পনের বছর বয়স হবার আগেই বেশির ভাগ মেয়ের বিয়ে হয়ে যায় সেখানে তাসমিনা আরও অন্তত পাঁচ বছর ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশ নেবার স্বপ্ন দেখে। দেশের গ্রামীণ সমাজে- যেখানে ‘বড়’ মেয়েদের মাঠে ময়দানের খেলাধুলায় অংশগ্রহণে বিস্তর আপত্তি ওঠে, সেখানে ঘোড়দৌড় তো অকল্পনীয় ব্যাপার।

২১ ফেব্রুয়ারি স্পেনে ‘অশ্বারোহী তাসমিনা’তাসমিনা যখন তারচেয়ে বেশি বয়সের পুরুষ প্রতিযোগিদের পেছনে ফেলে প্রতিযোগিতায় প্রথম বা দ্বিতীয় স্থান অধিকার করে নেয়, তখন দর্শকদের অভিনন্দন বা প্রশংসা জোটে ঠিকই, কিন্তু পুরস্কারের নগদ অর্থ কিংবা দামি পুরস্কারগুলো নিয়ে যান ঘোড়ার মালিক! তাই তার ইচ্ছা, টাকা যোগাড় করে একটা বড় ঘোড়া কিনেই সে প্রতিযোগিতায় অংশ নেবে। আর তখনই দেখা যাবে, কে জেতে আর সব পুরস্কার কে বাড়িতে নিয়ে যায়!

 
পুরুষ শাসিত সমাজে তাসমিনার মতো ছোট্ট মেয়েটি সাহসী প্রতিবাদের প্রতীক। অনেক রক্তচক্ষু উপেক্ষা করে সে এগিয়ে চলেছে একটি কষ্টসাধ্য, প্রায় অবিশ্বাস্য দৌড়ের শেষ প্রান্তে। তথ্যচিত্রটিতে সেই গল্পটাই উঠে এসেছে বলে জানা এর পরিচারক।

সূত্র: বাংলা ট্রিবিউন