স্পেনে ফের ফুটবলের ছোঁয়া

হোটেল লেবরেরর্সের পথের ওপর মুখভর্তি সিগারেটের ধোঁয়া ছেড়ে দেয়ার মত এখন আর কেউ নেই। সমর্থকদের ভিড় লেগে নেই, একত্র হয়ে চিল্লাচিল্লি করারও কোনো মানুষ নেই এখন আর। খেলোয়াড়দের যাতায়াতের পথের পাশে উৎসুক হয়ে অপেক্ষারত সমর্থকদের ভিড় আর নেই এখন।

বাসে বাসে আতশবাজি পুড়িয়ে উৎসব করার মত ফুটবল সমর্থকরা এখন শুধু কল্পনাতেই ভর করে আছে। বাস্তবে তাদের দেখা মেলা ভার। স্পেনের সবচেয়ে হইচইপূর্ণ স্টেডিয়াম র‌্যামন সানচেজ পিজ্জুয়ানের সামনে এখন সুনসান নীরবতা। এক করোনাভাইরাস পাল্টে দিয়েছে সবকিছু।

করোনাভাইরাসের কারণে ৯৩ দিন পুরোপুরি ফুটবল থেকে দুরে ছিল স্পেন। ইউরোপের যে কয়টি দেশে করোনাভাইরাস কাঁপিয়ে দিয়ে গিয়েছিল, তার মধ্যে স্পেন একটি। মহামারির কবলে পড়ে দেশটিতে প্রাণ হারিয়েছেন ২৭ হাজার ১৩৬ জন। ২ লাখ ৮৯ হাজার ৪৬জন আক্রান্ত হয়েছে এই ভাইরাসে।

করোনার কারণে মার্চের দ্বিতীয় সপ্তাহেই বন্ধ হয়ে গিয়েছিল স্পেনের ফুটবল। এরপর থেকে টানা ৯৩দিন মাঠে নামেননি মেসি-সুয়ারেজরা। অবশেষে স্প্যানিশ লা লিগা মাঠে গড়াতে যাচ্ছে। আগামীকাল (১১ জুন) মাঠে গড়াবে লা লিগার বাকি থাকা মৌসুমের খেলাগুলো।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ মাসের শুরুতেই ঘোষণা দেন, ৮ জুন থেকে যে কোনো ধরনের খেলাধুলা শুরু করা যাবে কঠোর স্বাস্থ্যবিধি মেনে। সে হিসেবেই ১১ জুন থেকে শুরু হচ্ছে লা লিগা। স্প্যানিশ স্বাস্থ্য মন্ত্রণালয় নির্দেশিত নির্দেশিকা মেনেই মাঠে গড়াচ্ছে ফুটবল। এর মধ্যে অবশ্যই সবচেয়ে বড় নির্দেশনা হলো, দর্শকহীন মাঠে অনুষ্ঠিত হতে হবে খেলাগুলো।

প্রথমদিনই সেভিয়া ডার্বি। সেভিয়ার প্রতিপক্ষ রিয়াল বেটিস। মাঠে নামার জন্য অনেক আগে থেকেই অনুশীলন করে আসছিল ফুটবলাররা। এরই মধ্যে প্রতিটি ফুটবলারের করোনা টেস্ট করা হয়েছে। করোনামুক্ত- এ বিষয়টা পুরোপুরি নিশ্চিত হয়েই তবে মাঠে নামবে লা লিগার ফুটবলাররা।

Spanish La liga

ফুটবল উন্মাদ জাতি হিসেবেই পরিচিত স্প্যানিশরা। কিন্তু করোনার কারণে এখন সেই উন্মাদনা হারিয়ে যেতে বসেছে। তবে, তাদের মন থেকে ফুটবল পুরোপুরি মুছে যায়নি। এ কারণে লা লিগা পূনরায় শুরু হওয়ার আগে একত্র আনন্দ উল্লাস হয়তো করতে পারছে না। কিন্তু মাদ্রিদ, বার্সেলোনা, ভ্যালেন্সিয়া, সেভিয়া, গ্রানাডা- এসব বড় শহরগুলোর রাস্তার ওপর প্রিয় দলের জার্সি ঝুলিয়ে রাখতে দেখা যাচ্ছে সমর্থকদের।

রাস্তাগুলোয় পোস্টারের মত জার্সি ঝুলিয়ে রাখা দেখেই বোঝা যায, কতটা উন্মাদনা ভর করছে স্প্যানিশদের মধ্যে। বৃহস্পতিবার থেকে আবারও মাঠে গড়াচ্ছে খেলা। বাকি থাকা ১১ রাউন্ডের ফুটবল উন্মাদনায় আবারও মেতে উঠতে যাচ্ছে স্প্যানিশরা।