শনিবার , ১৮ আগস্ট ২০১৮ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

স্নাতক ডিগ্রি ছাড়াই চাকরি দেবে গুগল ও অ্যাপল!

Paris
আগস্ট ১৮, ২০১৮ ৭:১৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

শুধু স্নাতক বা সমমানের ৪ বছরের কলেজ বা ইউনিভার্সিটি ডিগ্রি থাকলেই একজন মানুষ বড়সড় কোম্পানিতে কাজ করার যোগ্য এমন নীতিতে অনেকেই বিশ্বাসী নয়।

অন্তত গুগল, অ্যাপল ও আইবিএমের মতো টেক জায়ান্টরা তাই বলছে। বিগত ২০১৭ সালেই আইবিএম প্রধান বলেছিলেন, ‘আমরা শুধু স্নাতক ডিগ্রিধারীদেরকেই নিয়োগ দেই না, কোড ক্যাম্প বা ভোকেশনাল ক্লাসের মাধ্যমে যারা কাজের অভিজ্ঞতা পেয়েছেন তাদেরকেও চাকরি দিতে দ্বিধা করি না। ডিগ্রিই মেধার একমাত্র প্রমাণ নয়’।

সম্প্রতি বিখ্যাত চাকরিবাজার বিশ্লেষণকারী প্রতিষ্ঠান গ্লাসডোর একটি তালিকা প্রকাশ করেছে, যেখানে রয়েছে শুধু সেই কোম্পানিগুলোই যারা স্নাতক ডিগ্রি ছাড়াও প্রার্থীদের আবেদন করার জন্য নোটিশ দিয়েছে। এর মধ্যে টেক ও অন্যান্য সেক্টর মিলিয়ে আছে ১৫টি কোম্পানি।

ব্লকচেইন স্পেশালিস্ট, লিড কনট্র্যাক্ট অ্যান্ড নেগোশিয়েটরের মতো পদে স্নাতক ছাড়াই লোক নিচ্ছে আইবিএম। ডিজাইন ইঞ্জিনিয়ার, ইঞ্জিনিয়ারিং প্রজেক্ট ম্যানেজার নিচ্ছে অ্যাপল। গুগল নিচ্ছে প্রোডাক্ট ম্যানেজার, প্রোডাক্ট মার্কেটিং ম্যানেজার ও সফটওয়্যার ইঞ্জিনিয়ার।

তার মানে অবশ্য এই নয় যে সবাই চাইলেই আবেদন করতে পারবেন। স্নাতক ডিগ্রি না থাকলেও অন্যভাবে নিজের যোগ্যতা অবশ্যই প্রমাণ করতে হবে।

সর্বশেষ - চাকরি