স্টোকসের দলে কারা খেলবেন তিন আর পাঁচে?

সিল্কসিটিনিউজ ডেস্কঃ 

ইংল্যান্ড ক্রিকেট দলের ব্যাটিং অর্ডার নিয়ে চিন্তিত নতুন অধিনায়ক বেন স্টোকস। ২০২০ সালের আগস্ট থেকে নিয়মিত চার নম্বর পজিশনে ব্যাটিং করে আসছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জো রুট। তবে সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজে সফরে তিনি ব্যাট করেছেন তিন নম্বরে । কিন্তু পরবর্তী সিরিজ থেকে রুটকে চার নম্বরেই ব্যাট হাতে দেখতে চান স্টোকস।

তবে তিন ও পাঁচ নম্বরে কে ব্যাট করবেন, সেটি নিয়ে তিনি চিন্তায় আছেন।

ক্রিকেট ক্যারিয়ারে ১১৭ টেস্টে ২১৬টি ইনিংস খেলেছেন রুট। এর মধ্যে তিনি সবচেয়ে বেশি চার নম্বরে ব্যাট হাতে নেমেছেন। ৬২ টেস্টে ১০৬ ইনিংস ব্যাট করেন রুট। এই পজিশনে ৬২ ম্যাচের ১০৬ ইনিংসে ১৪টি সেঞ্চুরি ও ২৭টি হাফ-সেঞ্চুরিতে তার সংগ্রহ ৫১৭৯ রান। আর তিন নম্বরে ৩৩ ম্যাচের ৫৯ ইনিংসে ৪টি সেঞ্চুরি ও ১৪টি হাফ-সেঞ্চুরিতে ২২২২ রান করেছেন রুট। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে ২টি সেঞ্চুরিতে করেন ২৮৯ রান।

তবে ইংল্যান্ডের পরের সিরিজ থেকে রুটকে চার নম্বরে চান স্টোকস। তিনি বলেন, ‘আমি ইতোমধ্যে তার সাথে কথা বলেছি। আমি তাকে চারে ফিরে যেতে বলেছি এবং আমি খেলবো ছয়ে। জো যেখানেই ব্যাট করে সেখানেই রান পায়। তবে তার সেরা পজিশন হচ্ছে চার। এখানে খেললে তার গড় ৬০ (গত বছরের গড়) না হয়ে ৯০ হয়ে যাবে, সেটা হবে দারুণ। আমি মনে করি সে চারে এবং আমি ছয়ে, এই আমাদের জন্য অভিজ্ঞতা কাজে লাগানোর একটা ভালো সুযোগ এনে দেবে। ‘

তিনি আরও বলেন, ‘এখন চোখে পড়ছে, তিন ও পাঁচ নম্বর পজিশন ফাঁকা আছে। আমার মনে হয়, ডারহামের স্কোর না দেখে নিয়মিত কাউন্টি ক্রিকেটের খোঁজখবর রাখতে হবে, সেখানে কে কেমন করছে। ‘ উল্লেখ্য, অ্যাশেজে তিন নম্বরে ব্যাটিং করেছিলেন ডেভিড মালান। ব্যাট হাতে সুবিধা করতে পারেননি তিনি। আর পাঁচ নম্বরে সুযোগ পেতে পারেন ড্যান লরেন্স, ওলি পোপ, জনি বেয়ারস্টো ও হ্যারি ব্রুক এদের মধ্যে একজন। সিডনি ও অ্যান্টিগা টেস্টে ছয়ে নেমে সেঞ্চুরি করেছিলেন বেয়ারস্টো।

এদিকে, ওয়েস্ট ইন্ডিজ সফরের দল থেকে বাদ পড়েছিলেন দুই অভিজ্ঞ পেসার জেমস এন্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। তাদের দলে ফেরানোর আশ্বাস দিয়েছেন স্টোকস। ফিরতে পারেন ওলি রবিনসনও। এ সপ্তাহে সাসেক্সের হয়ে উইকেট নিয়েছেন তিনি। ইনজুরির কারনে বিবেচনার বাইরে আছেন- জোফরা আর্চার, ওলি স্টোন ও মার্ক উড। আগামী মাসের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে অধিনায়ক হিসেবে পথচলা শুরু হবে স্টোকসের।

 

 

সূত্রঃ কালের কণ্ঠ