সৌদিতে খাসোগী হত্যাকারীদের বিলাসবহুল জীবন

সিল্কসিটি নিউজ ডেস্ক:

সাংবাদিক জামাল খাসোগীর হত্যাকারীরা সৌদি আরবে বিলাসবহুল জীবন যাপন করছেন। সৌদির ঊর্ধ্বতন গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে সম্পর্ক রয়েছে এমন কয়েকজন সোর্সের বরাতে ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান এই খবর প্রকাশ করেছে।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে গিয়ে খুন হয়েছিলেন জামাল খাসোগি। সৌদি সরকারের সমালোচনায় সোচ্চার খাসোগি সে সময় যুক্তরাষ্ট্রে থাকতেন। বিয়ে করার জন্য কাগজ তুলতে তুরস্কে সৌদি কনস্যুলেটে গিয়েছিলেন তিনি।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, সাংবাদিক জামাল খাসোগী হত্যায় দোষী সাব্যস্ত হওয়া হিট স্কোয়াডের অন্তত তিনজন সদস্য সৌদির সেভেন স্টার আবাসনের মধ্যে বসবাস করছেন। যে ভবনে তারা বসবাস করছেন সেটি সরকার পরিচালিত নিরাপত্তা প্রাঙ্গন। সৌদির গোয়েন্দা বাহিনী এই ভবনের দেখভাল করে।

দুইজন ব্যক্তি সরাসরি এই অভিযুক্তদের দেখেছেন, গার্ডিয়ানের সোর্স তাদের সঙ্গে কথা বলেছে। তারা বলেছেন, জামাল খাসোগীর হত্যাকারী এই তিন ব্যক্তি ব্যয়ামাগার এবং ভবনের কর্মক্ষেত্র ব্যবহার করেন।

যদিও সৌদি আদালত এই অভিযুক্তদের বিচার করেছিল। বিচারের সময় সৌদি কর্তৃপক্ষ শুধুমাত্র সালাহ-আল তুবাইগি নামে একজনের নাম প্রকাশ করেছিল।

তবে হত্যায় দোষীদের এমন বিলাসবহুল জায়গায় দেখা যাওয়ায় সৌদি কর্তৃপক্ষের বিচার নিয়ে প্রশ্ন উঠেছে। সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সব থেকে বিশ্বস্ত উপদেষ্টা সৌদ আল কাহতানি তিন বছর পলাতক থাকার পর সৌদির রাজ আদালতে ফিরেছেন। সৌদি কর্তৃপক্ষ বলেছে, খাসোগী হত্যায় কাহতানি জড়িত নয়। তবে পশ্চিমা গোয়েন্দারা জানিয়েছে, হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড এই কাহতানি।

সূত্র জানিয়েছে, বিলাসবহুল আবাসনের মধ্যে তিন ব্যক্তির মধ্যে ফরেনসিক বিশেষজ্ঞ তুবাইগি রয়েছেন। এই তুবাইগি তুরস্কের সৌদি কনস্যুলেটে খাসোগীর লাশ টুকরো টুকরো করে কেটেছিলেন। এছাড়া রয়েছেন মুস্তফা আল মাদানি এবং খাসোগী হত্যা অভিযানে নেতৃত্ব দেওয়া মনসুর আবাহুসেইন।

প্রত্যক্ষদর্শীরা গত দুই বছর ওই ভবনে কয়েকবার গিয়েছেন। তারা হত্যায় অভিযুক্তদের ভাবলেশহীন ছাড়ায় স্বাভাবিক অবস্থায় দেখেছেন। খাসোগী হত্যার আাসামি তুবাইগি, আবাহুসেইন এবং মাদানিকে তারা ২০১৯ সালের শেষ এবং ২০২০ সালের মাঝ বরাবর দেখেছেন। আবাহুসেইন এবং মাদানী সৌদির গোয়েন্দা কর্মকর্তা হিসেবে পরিচিত।

সূত্র:যুগান্তর