সৃষ্টিকর্তা বাবার জন্য মঙ্গলময় কিছু করতে পারেন : প্রণবের মেয়ে

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা এখনও আশঙ্কাজনক। দেশটির রাজধানী নয়াদিল্লির সামরিক হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন তিনি। তাকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে। মস্তিষ্কে জমাট বাঁধা রক্ত অস্ত্রোপচারের মাধ্যমে বের করা সম্ভব হলেও রক্তক্ষরণ অব্যাহত আছে বলে হাসপাতালের এক বিবৃতিতে জানানো হয়েছে।

সোমবার হঠাৎ পড়ে গিয়ে অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেয়া হয় প্রণব মুখোপাধ্যায়কে। এ সময় করোনাভাইরাসের পরীক্ষায় তার ফল পজিটিভ আসে। পরে মস্তিষ্কের রক্তক্ষরণের অস্ত্রোপচার করা হয়।

গত বছর ভারতের সাবেক এই রাষ্ট্রপতি দেশটির সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ভারত রত্ন লাভ করেন। সেই স্মৃতি স্মরণ করে প্রণব মুখোপাধ্যায়ের মেয়ে ও দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসের নেত্রী শর্মিষ্ঠা মুখোপাধ্যায় এক টুইট বার্তায় বলেন, গত বছরের ৮ আগস্ট আমার জন্য ছিল সবচেয়ে খুশির দিন। ওইদিন বাবা ভারত রত্ন পুরস্কার লাভ করেন। ঠিক এক বছর পর ১০ আগস্ট তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। সৃষ্টিকর্তা তার জন্য মঙ্গলময় কিছু করতে পারেন।

টুইটে তিনি বলেন, সৃষ্টিকর্তা আমাকে জীবনের সুখ এবং দুঃখ গ্রহণের সমান শক্তি দিন। আমি সবাইকে তাদের উদ্বেগের জন্য ধন্যবাদ জানাই। গত বছর রাষ্ট্রপতি ভবনে ভারত রত্ন পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রণব মুখোপাধ্যায়কে ‘আমাদের সময়ের অসাধারণ রাষ্ট্রনেতা’ বলে অভিহিত করেছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গত ১০ আগস্ট পড়ে গিয়ে মস্তিষ্কে গুরুতর আঘাত পান প্রণব মুখোপাধ্যায়। পরে হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তার মস্তিষ্কে অস্ত্রোপচারের সিদ্ধান নেন। তখন থেকে হাসপাতালে চিকিৎসাধীন সাবেক এই রাষ্ট্রপতির শারীরিক অবস্থার কোনও উন্নতি হয়নি। বরং ধীরে ধীরে অবনতির দিকে যাচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছেন দিল্লির আর্মি হাসপাতালের চিকিৎসকরা।

সোমবার এক টুইট বার্তায় নিজের করোনা আক্রান্তের খবর দিয়েছিলেন ভারতের সাবেক এই রাষ্ট্রপতি। একই সঙ্গে গত সপ্তাহে তার সংস্পর্শে আসা সকলকে স্বেচ্ছা আইসোলেশনে থাকার পরামর্শ দেন তিনি।

হাসপাতালে ভর্তির খবর আসার পর থেকে দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ তার দ্রুত সুস্থতা কামনা করেন। দেশটির সরকার ও বিরোধী দলীয় অনেক নেতা-কর্মী তার আরোগ্য কামনা করে টুইট করেন। প্রণব মুখোপাধ্যায়ের মেয়ে শর্মিষ্ঠাকে টেলিফোন করে সাবেক এই রাষ্ট্রপতির শারীরিক অবস্থার খোঁজ নেন বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

 

সূত্রঃ জাগো নিউজ