শুক্রবার , ২৬ জুলাই ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সূরা কারিয়া বাংলা অর্থ ও উচ্চারণ

Paris
জুলাই ২৬, ২০২৪ ৫:২৪ অপরাহ্ণ

ধর্ম ডেস্ক :
সূরা আল কারিয়া পবিত্র কোরআনের ১০১ নম্বর সূরা। এর আয়াত সংখ্যা ১১। সূরাটি মক্কায় অবতীর্ণ। এটি পিবত্র কোরআনের ৩০ তম পারায় অবস্থিত।

সূরা কারিয়ায় আল্লাহ তায়ালা কিয়ামত দিবসের বিভীষিকার আলোচনা তুলে ধরেছেন। এবং নেক আমল ও বদ আমলের ভিত্তিতে পরকালে মানুষের অবস্থানের বিষয়ে আলোচনা করা হয়েছে এই সূরাতে।

সূরা কারিয়া

اَلۡقَارِعَۃُ ۙ ١ مَا الۡقَارِعَۃُ ۚ ٢ وَمَاۤ اَدۡرٰىکَ مَا الۡقَارِعَۃُ ؕ ٣ یَوۡمَ یَکُوۡنُ النَّاسُ کَالۡفَرَاشِ الۡمَبۡثُوۡثِ ۙ ٤ وَتَکُوۡنُ الۡجِبَالُ کَالۡعِہۡنِ الۡمَنۡفُوۡشِ ؕ ٥ فَاَمَّا مَنۡ ثَقُلَتۡ مَوَازِیۡنُہٗ ۙ ٦ فَہُوَ فِیۡ عِیۡشَۃٍ رَّاضِیَۃٍ ؕ ٧ وَاَمَّا مَنۡ خَفَّتۡ مَوَازِیۡنُہٗ ۙ ٨ فَاُمُّہٗ ہَاوِیَۃٌ ؕ ٩ وَمَاۤ اَدۡرٰىکَ مَا ہِیَہۡ ؕ ١۰ نَارٌ حَامِیَۃٌ ٪ ١١

সূরা কারিয়া বাংলা উচ্চারণ :

আল-ক্বারিয়াহ। মাল-ক্বারিয়াহ। ওয়ামা-আদরাক্বামাল-ক্বারিয়াহ। ইয়াওমা ইয়াকুনু-ন্নাছুকাল-ফারাশিল-মাবছুত। ওয়াতাকুনুল-জিবালু-কাল-ইহনিল-মাংফুশ। ফা-আম্মা-মাং-ছাকুলাত মাওয়াঝিনুহ, ফাহুয়া-ফি-ইশাতিররাদ্বিয়াহ। ওয়াম্মা মাং-খাফফাত মাওয়া ঝি-নুহ। ফাউম্মুহু হা-উয়াহ। ওয়ামা আদ্বরাকামাহিয়া। নারুন-হামিয়াহ।

সূরা কারিয়া বাংলা অর্থ :

(স্মরণ কর) সেই ঘটনা, যা (অন্তরাত্মা) কাঁপিয়ে দেবে। (অন্তরাত্মা) প্রকম্পিতকারী সে ঘটনা কী? তুমি কি জান (অন্তরাত্মা) প্রকম্পিতকারী সে ঘটনা কী? যে দিন সমস্ত মানুষ বিক্ষিপ্ত পতঙ্গের মত হয়ে যাবে। এবং পাহাড়সমূহ হবে ধূনিত রঙ্গিন পশমের মত। তখন যার পাল্লা ভারী হবে। সে তো সন্তোষজনক জীবনে থাকবে। আর যার পাল্লা হালকা হবে। তার ঠিকানা হবে এক গভীর গর্ত। তুমি কি জান তা কী? এক উত্তপ্ত আগুন। (সূরা কারিয়াহ, আয়াত : ০১-১১)

সর্বশেষ - ধর্ম