সুষ্ঠু নির্বাচনের মাধ্যমেই রাজশাহীবাসী লিটন ভাইকে মেয়র নির্বাচিত করবে

নিজস্ব প্রতিবেদক:

সুষ্ঠু নির্বাচনের মাধ্যমেই রাজশাহীবাসী আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এএইচ এম খায়রুজ্জামান লিটনকে মেয়র নির্বাচিত করবে বলে মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া। রাসিক নির্বাচন নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মন্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি এ মন্তব্য করেন।

রাজশাহী সিটি করপোরশেন নিয়ে প্রচার প্রচারণা কেমন চলছে আওয়ামী লীগ প্রার্থী লিটনের, ছাত্রলীগ লিটনের পক্ষে কী বার্তা পৌঁছে দিচ্ছেন-এনিয়ে সিল্কসিটিনিউজের মুখোমুখি হয়েছিলেন রাবি ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়া। সিল্কসিটিনিউজে তার সাক্ষাতকারটি তুলে ধরা হলো পাঠকদের জন্য।

সিল্কসিটিনিউজ: একজন তরুণ নেতা হিসেবে রাজশাহীকে আপনি কেমন দেখতে চান?

কিবরিয়া: আমাদের সাবেক মেয়র খায়রুজ্জামান লিটন ভাই ক্ষমতায় ছিলেন এমন সময়, বিগত দিনে যে উন্নয়ন ছিল, উন্নয়নের যে রুপরেখা ছিল, যে দৃশ্যমান উন্নয়ন ছিল সেগুলা থমকে গেছে বুলবুল ভাইয়ের আমলে। আমরা সাধারণ মানুষের কাছে যাচ্ছি, যারা বিএনপির রাজনীতির সাথে যুক্ত; তারা আমাদেরকে বলছেন, আমরা যে ভুল করেছি তা আর করতে চাইনা। আমরা রাজশাহীতে আরও উন্নয়ন দেখতে চাই।

সিল্কসিটিনিউজ: গ্রীনসিটি ক্লিনসিটি খ্যাত রাজশাহী কি আদৌ সেই পর্যায়ে পৌছেছে?

কিবরিয়া: লিটন ভাই যখন ক্ষমতায় ছিল তখন রাজশাহীকে সৌন্দর্য বর্ধনের জন্য কাজ করেছেন। আমাদের পদ্মা নদীর পাড়ে গেলে সে সৌন্দর্য লক্ষ্য করা যায়। সেটার সুনাম সবাই করে। আগামি দিনে তার যে কর্ম পরিকল্পনাগুলো আছে নির্বাচিত হলে অবশ্যই সে পরিকল্পনার বাস্তবায়ন হবে। রাজশাহী গ্রীনসিটি হিসেবে গড়ে তুলতে তিনি কাজ করবেন।

সিল্কসিটিনিউজ: রাজশাহীতে মাদক সমস্যা প্রচুর বিভিন্ন পেশার মানুষসহ অনেক শিক্ষর্থীরা এটার সাথে জড়িয়ে পড়েছে। আগামি নির্বাচনে আপনাদের প্রার্থী মাদক সমস্যা নিয়ে কাজ করবেন কি?

কিবরিয়া: মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন। জিরো টলারেন্স নীতি অবলম্বন করেছেন। জননেতা লিটন ভাই এটার পক্ষে অবস্থান নিয়েছেন। বিভিন্ন মাদকসেবীদের বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হচ্ছে। মাদকের প্রধান কারণ বেকারত্ব । সেটা নিরসনে লিটন ভাই ইতোমধ্যে গ্যাস সংযোগ নিয়ে এসেছেন। তার অঙ্গিকার ছিল রাজশাহীতে শিল্পকারখানা গড়ে তুলবেন। কিন্তু বর্তমান মেয়র সেই ধারাটা অব্যাহত রাখতে পারেননি। আশা করি শিল্পকারখানা প্রতিষ্ঠিত হলে মাদক সমস্যা নিরসন হবে।

সিল্কসিটিনিউজ: লিটন ভাই কি কাক্সিক্ষত উন্নয়ন করতে পেরেছে বলে মনে করেন?

কিবরিয়া: অবশ্যই, এটা আমরা নয়, মানুষই বলবে যে, লিটন ভাই কেমন উন্নয়ন করেছে। রাজশাহীতে যারা ঘুরতে আসেন তারাই বলেন, পাঁচ বছর ক্ষমতায় ছিলেন ভাল উন্নয়ন করেছেন, আগামীতে নির্বাচিত হলে তিনি আবার তার পরিকল্পিত কাজ করবেন।

সিল্কসিটিনিউজ: দেশের অন্যান্য শহরের চেয়ে রাজশাহী অর্থনৈতিকভাবে পিছিয়ে। এর অন্যতম কারণ বেকারত্ব। এ সমস্যা নিরসনে আপনারা আপনাদের প্রার্থীর কাছে কোনো প্রস্তাবনা রেখেছেন কিনা বা আপনারা কোনো পদক্ষেপ নিচ্ছেন কিনা?

কিবরিয়া: রাজশাহী এত বড় একটা শহর । আমরা বিশ্ববিদ্যালয় থেকে বের হয়ে কর্মসংস্থান পাচ্ছিনা। তিনি ইতোমধ্যেই রাজশাহী কোর্ট এলাকায় আইসিটি পার্ক করেছেন। সেখানে ১৫ থেকে ১৭ হাজার মানুষের কর্মসংস্থান হবে। তিনি ক্ষমতায় না থেকেই যদি এসব করেন তবে আমি মনে করি নির্বাচিত হলে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা বের হয়ে কাজে লাগতে পারবে। এ কাজটিকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব ছিল আমাদের বর্তমান মেয়রের কিন্তু উনি তা পারেননি। লিটন ভাই বর্তমান মেয়রের থমকে যাওয়া কাজগুলোকে এগিয়ে নিয়ে যাবেন। যারা রানিং স্টুডেন্ট আছে, হতাশায় ভুগছেন। আশা করি তারা নিশ্চিত কর্মসংস্থান পাবে।

সিল্কসিটিনিউজ: এই নির্বাচন উপলক্ষে শিক্ষানগরীর মান উন্নয়নে আপনাদের পক্ষ থেকে সুনির্দিষ্ট কোনো প্রস্তাবনা থাকবে কিনা?

কিবরিয়া: আমাদের রাজশাহী শিক্ষানগরী হিসেবে পরিচিত। রাজশাহীর শিক্ষাটাই মূল হাতিয়ার আমি মনে করি। আমাদের প্রতিটা ক্যাম্পাস, প্রতিটা প্রতিষ্ঠানে শিক্ষার সুষ্ঠু পরিবেশ রয়েছে। লিটন ভাই নির্বাচিত হলে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখবেন। ইতিমধ্যেই তিনি অনেক শিক্ষা প্রতিষ্ঠান করছেন। আর সেগুলাকে জাতীয়করণের জন্যও কাজ করে যাচ্ছেন।

সিল্কসিটিনিউজ: বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিরুদ্ধে সিট বাণিজ্য, সাধারণ শিক্ষার্থীকে মারধর সহ যৌন হয়রানির অভিযোগ পাওয়া গেছে। দলীয় মেয়র নির্বাচিত হলে আপনারা কিভাবে ক্যাম্পাসের সুষ্ঠু পরিবেশ নিয়ে আসবেন?

কিবরিয়া: আমি এবং সাধারণ সম্পাদক দায়িত্ব নেয়ার পর আগের সবকিছুকে ওভারকাম করে মডেল ছাত্র ইউনিটে রুপান্তরিত করেছি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একদিনের জন্য শিক্ষার সুষ্ঠু পরিবেশ নষ্ট হয় এমন কোন কাজ হয়নি এবং যে কোন বিষয়ে আমরা কঠোর পদক্ষেপ নিয়েছি। মানুষ মনে করে ছাত্র নেতারা সিট বাণিজ্য চাঁদাবাজি করে। মোটেও না। আপনারা খোঁজ নিয়ে দেখতে পারেন বর্তমান ছাত্রলীগ আগের সব কিছু কে ওভারকাম করে পজিটিভলি কাজ করে যাচ্ছে।

সিল্কসিটিনিউজ: আপনাদের প্রার্থী যদি ক্ষমতায় যায় তবে নতুন করে কোন বিশৃঙ্খলা হবে কিনা? নিজেদের দলীয় মেয়র আসলে ক্ষমতার দাপট বৃদ্ধি পাবে কিনা সে বিষয় গুলো কিভাবে দেখছেন ?

কিবরিয়া: লিটন ভাই মেয়র হবেন। আমরা বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি করি। সে জায়গা থেকে আমাদের সাধারণ শিক্ষার্থীদের নিয়ে কাজ করে আসছি আর সেটা অব্যাহত থাকবে।

সিল্কসিটিনিউজ: মেয়রের পক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কি কি ভূমিকা রাখা উচিৎ? বিভাবে উন্নয়ন রাস্তবায়ন করেতে পারে?
কিবরিয়া: বিশ্ববিদ্যালয়ে একজন মেয়র সু পরামর্শক হতে পারে। ভিসি স্যার আছে তাদের সাথে মিলে সু-পরামর্শ দিয়ে আরও এগিয়ে নিতে পারেন।

সিল্কসিটিনিউজ: একজন তরুন নেতা হিসেবে রাজশাহীকে ঢেলে সাজাতে বিশ্ব দরবারে উপস্থাপন করার জন্য কি কি উন্নয়ন করা দরকার বলে আপনি মনে করেন?

কিবরিয়া: লিটন ভাই মেয়র হওয়াতে রাজশাহীবাসীর স্বপ্ন কিছুটা হলেও বাস্তবায়ন হওয়া শুরু করেছিল। গত নির্বাচনে রাজশাহীর মানুষ ভুল করেছে পরে বুঝতে পেরেছে। এবার লিটন ভাই মেয়র হলে উনার যে কাজ গুলো স্থগিত হয়ে গিয়েছিল সেগুলো বাস্তবায়ন করলেই আমরা রাজশাহীতে দৃশ্যমান একটি পরিবর্তন দেখতে পাবো বলে মনে হয়।

সিল্কসিটিনিউজ: একজন তরুন নেতা রাজশাহী সিটি নির্বাচন কে আপনি কেমন ভাবে দেখতে চান। এই নির্বাচনের আইন শৃঙ্খলা পরিস্থিতি কেমন থাকা প্রয়োজন এবং নির্বাচনের প্রার্থীদের প্রচারনা কেমন ভাবে চালানো উচিৎ বলে মনে করেন?

কিবরিয়া: অবশ্যই নির্বাচনের আচারণ বিধি মোতাবেক প্রচারণা চালানো উচিৎ। আপনারা দেখবেন গত গাজীপুর সিটি নির্বাচন সুন্দর সুষ্ঠু ভাবে উনুষ্ঠিত হয়েছে। সে অনুযায়ী আমরা নির্বাচনে জয় ছিনিয়ে নিয়ে আসবো। রাজশাহীবাসী সুষ্ঠু নির্বাচনের মধ্যেই লিটন ভাইকে মেয়র নির্বাচিত করবে।

দেখুন লাইভটি:

রাসিক নির্বাচন নিয়ে সিল্কসিটিনিউজের ধারাবিহক আয়োজন কেমন দেখতে চাই রাসিক নির্বাচন? এমন প্রশ্নের জবাবে সিল্কসিটিনিউজের মুখোমুখি হচ্ছেন রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া

Posted by Silkcitynews.com on Wednesday, 27 June 2018

স/অ