সুপারকার বানিয়ে তাক লাগাচ্ছে তালিবান

সিল্কসিটিনিউজ ডেস্ক:

২০২১ সালের ১৫ অগস্ট। আবার আফগানিস্তান দখল করল তালিবান। ভয়ে সে দেশ ছেড়ে পালাতে শুরু করলেন নাগরিকরা। গত প্রায় দেড় বছর ধরে তালিবান রাজত্বে সে দেশে অনেক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তমসাচ্ছন্ন আফগানিস্তানের এই দশা দেখে শঙ্কিত গোটা দুনিয়া। এই প্রেক্ষাপটে আফগানিস্তান সম্পর্কে দুনিয়ার ধারণা বদলাতে মরিয়া তালিবান নেতৃত্ব। আর তারই প্রথম পদক্ষেপ হিসাবে নতুন ঝাঁ চকচকে সুপারকার তৈরি করেছে তালিবান সরকার।

দেখতে ঝাঁ চকচকে। গাড়ির চেহারাও চোখধাঁধানো। এমনই এক অত্যাধুনিক সুপারকার বানানোর কথা ঘোষণা করেছে আফগানিস্তানের তালিবান সরকার। এই প্রথম দেশীয় প্রযুক্তিতে সে দেশে তৈরি হচ্ছে সুপারকার। সুপারকারের নাম রাখা হয়েছে ‘মাডা ৯’। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই গাড়িটির মূল মডেল তৈরির কাজ সম্পূর্ণ করা হবে। আর তার পরই এই অত্যাধুনিক ঝকঝকে গাড়িটি সর্বসমক্ষে আনা হবে। কাতারে একটি প্রদর্শনীতে এই সুপারকার আত্মপ্রকাশ করবে বলে জানিয়েছে তালিবান সরকার।

প্রসঙ্গত, ২০২১ সালের ১৫ অগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখলের পর তালিবানের তরফ থেকে আশ্বস্ত করে বলা হয়েছিল যে, তারা উন্নয়নশীল দেশ গড়বে। কিন্তু অতীতে তালিবান-রাজের ভয়াল স্মৃতির দৌলতে আফগানদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় রয়েছে গোটা দুনিয়া। এই প্রেক্ষাপটে এই সুপারকার তৈরি তালিবানের কাছে একটা চ্যালেঞ্জ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

গত ৫ বছর ধরে এই গাড়িটি তৈরির কাজ চলছে। ‘এনটোপ’ নামে এক সংস্থার সঙ্গে যৌথ ভাবে গাড়িটি তৈরি করছে কাবুলের ‘আফগানিস্তান টেকনিক্যাল ভোকেশনাল ইনস্টিটিউট’ (এটিভিআই)। এই গাড়িটির হাত ধরেই দুনিয়ার কাছে নিজেদের উন্নয়নের ছাপ রাখতে চায় তালিবান।

এই গাড়িটি কেমন হবে? কী কী বৈশিষ্ট্য রয়েছে? ‘মাডা ৯’ একটি ‘মিড-ইঞ্জিন সুপারকার’। এতে ব্যবহার করা হয়েছে টয়োটা করোলার ইঞ্জিন। তীব্র গতির জন্য এই ধরনের ইঞ্জিন বানানো হয়েছে। এটিভিআইয়ের প্রধান গুলাম হায়দর শাহামত জানিয়েছেন যে, ইঞ্জিনটি এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে গাড়িটি তীব্র গতিতে ছুটতে পারে।

সুপারকারটির চেসিস (গাড়ির নিম্নাংশের কাঠামো) টিউবের আকারের। চেসিসটি খুব একটা ভারী নয়। গাড়িটি তৈরি করতে যে সব যন্ত্রাংশ ব্যবহার করা হয়েছে, তা হালকা। ফর্মুলা-১ রেসের গাড়িগুলোয় যেমন টিউবুলার চেসিস থাকে, তেমন ভাবেই ই সুপারকারের কাঠামো তৈরি করা হয়েছে।

পাহাড়ি এলাকাতেও ছুটবে এই সুপারকার। আফগানিস্তানের পার্বত্য এলাকায় পরীক্ষামূলক ভাবে মহড়া হয়েছে ‘মাডা ৯’ সুপারকারের। গাড়িটি পরীক্ষামূলক ভাবে চালিয়েছেন ইঞ্জিনিয়াররা। তবে সেই মুহূর্তের কোনও ভিডিয়ো প্রকাশ্যে আসেনি।

আফগানিস্তানের প্রথম সুপারকারের দামও আকাশছোঁয়া। ভারতে ‘ল্যাম্বরগিনি হুরাকেন’, ‘অডি আর৮’-এর মতো সুপারকারগুলির দাম কোটি টাকার উপরে। ‘মাডা ৯’ সুপারকারের দামও কোটি টাকার বেশি। মনে করা হচ্ছে, এই সুপারকারের দাম হতে পারে ২-৪ কোটি টাকা।

এনটোপ সংস্থার সিইও মহম্মদ রিজ়া আহমদি জানিয়েছেন, এই গাড়ির হাত ধরে আন্তর্জাতিক আঙিনায় ছাপ ফেলবে আফগানিস্তান। তবে কবে এই গাড়িটির উদ্বোধন করা হবে, সেই দিন ধার্য করা হয়নি। প্রথমে আফগানিস্তানেই কেবল মাত্র এই গাড়ি পাওয়া যাবে। আগামী দিনে বিশ্বের অন্য দেশেও পৌঁছে যাবে এই সুপারকার।

গাড়িটি তৈরির কাজে রয়েছেন এনটোপ সংস্থার কমপক্ষে ৩০ জন ইঞ্জিনিয়ার। গাড়ির হেডলাইটে এলইডি আলো ব্যবহার করা হয়েছে। আগামী দিনে বৈদ্যুতিক সুপারকার হিসাবে তৈরি করা হতে পারে ‘মাডা ৯’।

সুপারকারটির ছবি প্রথম প্রকাশ্যে আনেন তালিবানের উচ্চশিক্ষামন্ত্রী আব্দুল বকি হক্কানি। গাড়িটির রং কালো। সুপারকারের ছবি ও ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। গাড়িটিকে দেখতে অনেকটা ‘স্পোর্টস কারে’র মতোও।

সমাজমাধ্যমে গাড়িটির ছবি প্রকাশ করেছেন তালিবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। তিনি বলেছেন, এই গাড়িটি গোটা দেশের কাছে সম্মানের।

সূত্র: আনন্দবাজার