সুদানের ‘সন্ত্রাসী’ তকমা অপসারণে সৌদি যুবরাজের দৌড়ঝাপ

সুদানের রাষ্ট্রীয় সন্ত্রাসী পৃষ্ঠপোষকের তালিকা থেকে নাম অপসারণ করতে যুক্তরাষ্ট্রের কাছে দৌড়ঝাপ করছেন সৌদি যুবরাজ সালমান। ইতিমধ্যে তালিকা থেকে দেশটির নাম অপসারণে যুক্তরাষ্ট্রকে অনুরোধ জানিয়েছে সৌদি।

সোমবার সুদানের সার্বভৌম কাউন্সিলের প্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহানের সঙ্গে টেলিফোনে আপাল করে সৌদি যুবরাজ মোহাম্ম বিন সালমান। টেলি বার্তায় কাউন্সিলের প্রধানকে তিনি বলেন, সন্ত্রাসের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকের তালিকা থেকে নাম কাটতে চেষ্টা চালিয়ে যাচ্ছে সৌদি।

এ সময় সৌদি যুবরাজ সুদানের সুরক্ষা ও স্থিতিশীলতার বিষয়ে রিয়াদের আগ্রহের বিষয়টি জানান।

এর আগে সৌদি আরব জানুয়ারিতে যুক্তরাষ্ট্রকে সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার তালিকা থেকে সুদানের নাম অপসারণের জন্য অনুরোধ করেছিল।

তৎকালীন প্রেসিডেন্ট ওমর আল বশির সরকার সন্ত্রাসবাদী দলগুলোকে সমর্থন করার অভিযোগে ১৯৯৩ সালে যুক্তরাষ্ট্র সুদানকে সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক হিসেবে তকমা লাগিয়েছিল

এ তকমার কারণে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের অর্থায়ন থেকে সুদান বঞ্চিত হচ্ছে। তবে এসব তালিকা থেকে কোন দেশকে বাদ দিতে হলে মার্কিন কংগ্রের অনুমোদন প্রয়োজন হয়।

সম্পর্ক স্বাভাবিক করার প্রথম ধাপ হিসেবে সুদান প্রায় ২৫ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো একজন রাষ্ট্রদূত নিযুক্ত করেছে।

সূত্র: আল-আরাবিয়া