সুইডেন আমাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে: এরদোগান

সিল্কসিটিনিউজ ডেস্কঃ 

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান তুরস্কের নিরাপত্তা উদ্বেগ দূর করার জন্য সুইডেনের প্রতি ‘দৃঢ় পদক্ষেপ” নেওয়ার আহ্বান জানিয়েছেন। বার্তা সংস্থা এএফপি সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সোমবার এক অনুষ্ঠানে এরদোগান বলেন, আমরা এই সত্যটা কোনোভাবেই উপেক্ষা করতে পারি না যে সুইডেন আমাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ  করেছে। সন্ত্রাসবাদ এবং নিষেধাজ্ঞার প্রতি সমর্থন (অবসান) সম্পর্কিত তুরস্কের ন্যায্য প্রত্যাশা অবশ্যই পূরণ করা উচিত।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য ইতোমধ্যেই আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে রাশিয়ার দুই প্রতিবেশী দেশ সুইডেন-ফিনল্যান্ড। বরাবরই দেশ দুটির ন্যাটো সদস্য পদের বিরোধিতা জানিয়ে আসছে তুরস্ক।

এর আগে  ন্যাটো সদস্য তুরস্কের পক্ষে সামরিক জোটে যোগদানের জন্য সুইডেন এবং ফিনল্যান্ডের পরিকল্পনাকে ইতিবাচকভাবে দেখা সম্ভব নয় জানিয়ে দেশটির প্রেসিডেন্ট বলেছিলেন, আমাদের ইতিবাচক মতামত নেই। স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলো সন্ত্রাসী সংগঠনের গেস্টহাউসের মতো।

এ সময় এরদোগান তুরস্কের আগের শাসক ১৯৫২ সালে গ্রিসকে ন্যাটো সদস্যপদের অনুমোদন দিয়ে ভুল করেছিলেন উল্লেখ করে বলেছিলেন, আমরা দ্বিতীয়বার একই ইস্যুতে ভুল করতে চাই না।

এরদোগান স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর বিরুদ্ধে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এবং চরম বামপন্থী রেভুলেশনারি পিপলস লিবারেশন পার্টি-ফ্রন্ট (ডিএইচকেপি-সি)  সদস্যদের আশ্রয় দেওয়ার অভিযোগ করেছিলেন।

 

সুত্রঃ যুগান্তর