সিরাজগঞ্জে বেড়েই চলছে যমুনার পানি

একদিকে করোনা পরিস্থিতি চলছে, অন্যদিকে নদীর পানি বৃদ্ধি অব্যাহত। এ অবস্থায় দু’চোখে অন্ধকার দেখছেন সিরাজগঞ্জের যমুনা পাড়ের মানুষ।

গত ২৪ ঘণ্টায় জেলায় ১৪ সেন্টিমিটার পানি বেড়ে বিপৎসীমার ৪০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে যমুনার পানি। ফলে প্রতিদিনই প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা।

মঙ্গলবার (৩০ জুন) দুপুরে  সিরাজগঞ্জ পানি উন্নয়ন বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী এ কে এম রফিকুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, যমুনায় দ্রুতগতিতে পানি বাড়ছে। আরও কয়েকদিন পানি বাড়বে বলে জানিয়েছে জেলা বন্যা পূর্বাভাস সতর্কীকরণ কেন্দ্র।

এদিকে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় যমুনা নদী অধ্যুষিত সিরাজগঞ্জ সদর, কাজীপুর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলার চরাঞ্চল ও নিম্নাঞ্চলের বসতবাড়িতে পানি ঢুকে পড়েছে। এতে দুর্ভোগে পড়েছেন বাসিন্দারা। বন্যা নিয়ন্ত্রণ বাঁধ বা উঁচু জায়গায় আশ্রয় নিয়েছে অনেকে।  আবার ঘরের মধ্যে মাচা বানিয়ে পরিবারের সদস্যদের নিয়ে গাদাগাদি করে অবস্থান করছেন। জ্বালানি, খাবার ও বিশুদ্ধ পানির সংকটে রয়েছেন এসব পানিবন্দি মানুষেরা।

সিরাজগঞ্জ জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহিম বলেন, ‘যমুনার পানি বিপৎসীমা অতিক্রম করে চরাঞ্চলের নিম্নাঞ্চলগুলো প্লাবিত হলেও এখনো বাড়ি-ঘরে পানি প্রবেশ করেনি। এ কারণে কেউ পানিবন্দি হয়নি। তারপরও ৩০০ মেট্রিক টন চাল ও নগদ পাঁচ লাখ টাকার বরাদ্দ চাওয়া হয়েছে। বন্যা মোকাবিলায় আমরা প্রস্তুত রয়েছি।’

রাইজিংবিডি