সিবিজি প্রকল্পের অর্থায়নে মাছ চাষে বিপ্লব ঘটিয়েছে নয়ন ক্লাব

মইদুল ইসলাম মধু, পুঠিয়া :

ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তিসেবা প্রকল্পের (সিবিজি) অর্থায়নে মাছ চাষ করে বিপ্লব ঘটিয়েছে রাজশাহীর পুঠিয়া উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের উদনপুর গ্রামের ১৭ জন সল্পশিক্ষিত দরিদ্র বেকারদের নিযে গঠিত উদনপুর নয়ন ক্লাব নামের একটি সংগঠন।

 

পুঠিয়া উপজেলা সিনিয়র মৎস্য অফিস সুত্রে জানাযায়, গত অর্থবছরের ১ লা মার্চ ২০১৬ তারিখে ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তিসেবা প্রকল্পের (সিবিজি) আওতায় আনা হয় উদনপুর নয়ন ক্লাবকে। মৎস্য চাষের প্রতি প্রবল আগ্রহ দেখে ৪ হেক্টর পুকুরে মাছ চাষের জন্য তাদের দুই লক্ষ টাকার মাছ চাষের বিভিন্ন উপকরণ দেওয়া হয়। এবং প্রতিনিয়ত তাদের বিভিন্ন পরামর্শ দেওয়া হয়।

 

সিবিজির অর্থ ও উপজেলা মৎস্য অফিসের পরার্মশে ১ বছরের মধ্যেই ৪ হেক্টর আয়তনের পুকুর থেকে তারা ৫৯ লাখ টাকার মাছ বিক্রি করেছে। এবং বর্তমানে পুকুরে প্রায় ৭ লাখ ৯২ হাজার টাকা মুল্যের ৩ হাজার ৩শ’ কেজি মাছ রয়েছে।

কথা হয় উদনপুর নয়ন ক্লাবের সভাপতি মোজাফ্ফর হোসেনের সাথে তিনি জানান, ১৯৯৪ সালে উদনপুর গ্রামের সল্প শিক্ষিত বেকার দিন-মজুর ভ্যান চালকদের সমন্নয়ে ১৭ জন সদস্যকে নিয়ে গঠন করা হয় উদনপুর নয়ন ক্লাব। ২০১১ সালে ক্লাবটি মাছ চাষের সঙ্গে সম্পৃক্ত হয়। পড়ে ২০১৫ সালে প্রতি বছর ৪ লক্ষ টাকায় ১০ বছরের জন্য ২০ বিঘা জমি লিজ নিয়ে পুকুর খনন করে। পড়ে উপজেলা পরিষদে একটি মৎস্য প্রশিক্ষনের মাধ্যমে তাদের কর্মকান্ড সম্পর্কে জানতে পাড়ে উপজেলা মৎস্য অফিস। জানার পর তাদের পুকুর পরিদর্শন করে ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তিসেবা প্রকল্প (সিবিজি) ২য় পর্যায় আওতায় আনা হয়।

 

তিনি আরও জানান, বর্তমানে তারা মাছ চাষের আয় হতে প্রতিবছর প্রত্ত্বেক সদস্য ১ লক্ষ টাকার উপরে ভাগ পায়। এবং তাদের দেখে এলাকার অনেকেই মাছ চাষের প্রতি উৎসাহী হয়ে উঠেছে। রাজধানী ঢাকা সহ বিভিন্ন জেলা শহরে তাদের জিবিত মাছ রপ্তানী করা হচ্ছে।

 

এব্যাপারে পুঠিয়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সাহেদ আলী সিল্কসিটি নিউজকে বলেন, শিলমাড়িয়া ইউনিয়নের উদনপুর নয়ন ক্লাববের ১৭ জন সদস্য ও তিন জন লিপ মিলে একটি গ্রুপ তৈরি করা হয় সেই গ্রুপকে ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তিসেবা প্রকল্প (সিবিজি) ২য় পর্যায় এর আওতায় এনে ৪ দিনের প্রশিক্ষণ দেওয়া হয়। এবং প্রকল্পের অর্থ দিয়ে মাছের পোনা, মাছের খাবার সহ মাছ চাষের বিভিন্ন উপকরণ দেওয়া হয়। উপজেলা মৎস্য অফিসের সাথে সরাসরি যোগাযোগ ও সার্বক্ষনিক পরামর্শের কারনে অল্প সময়ে তারা মাছ চাষে বিপ্লব ঘটাতে পেরেছে। তাদের দেখাদেখি এলাকার অনেকেই গ্রুপ ভিত্তিক মাছ চাষের প্রতি উৎসাহী হচ্ছে। এই প্রকল্পের আওতায় উপজেলার ১০ টি গ্রুপের মধ্যে উদনপুর নয়ন ক্লাবটি সেরা গ্রুপ বলেও জানান তিনি।

স/অ