সিনেমা দেখে আইফোন জেতার সুযোগ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

আগামীকাল শুক্রবার দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে ‘অপারেশন সুন্দরবন’। র‍্যাবের উদ্যোগে নির্মিত আলোচিত এই সিনেমাটি দেখলে ২০ জন দর্শক পাবেন ‘আইফোন ১৪’ সিরিজের লেটেস্ট ফোন।

সম্প্রতি বসুন্ধরা সিটিতে অনুষ্ঠিত সিনেমাটির প্রিমিয়ারে র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এমন ঘোষণা দেন।

এ সময় তিনি বলেন, লটারির মাধ্যমে বিজয়ী ২০জন ভাগ্যবানকে পুরস্কার দেওয়া হবে ফরচুন গ্রুপের সৌজন্যে।

ন্দকার আল মঈন বলেন, বিভিন্ন সিনেমা হলে ড্রপবক্স থাকবে। যারা বিভিন্ন সিনেমা হলে গিয়ে ‘অপারেশন সুন্দরবন’ দেখবেন তারা টিকেটের পিছনে নাম ও মোবাইল নম্বর লিখে ড্রপবক্সে জমা দেবেন। ১ নভেম্বর সুন্দরবন দস্যুমুক্ত দিবস। ওইদিন লটারির মাধ্যমে ২০জন ভাগ্যবানকে আইফোন ১৪ উপহার দেওয়া হবে।

‘অপারেশন সুন্দরবন’র প্রিমিয়ারে সিনেমার পরিচালক দীপংকর দীপন, অভিনয়শিল্পী সিয়াম আহমেদ, রিয়াজ আহমেদ, নুসরাত ফারিয়া, মনির খান শিমুল, রোশান, মনোজ প্রামাণিক, আরমান পারভেজ মুরাদসহ বিভিন্ন কলাকুশলী এবং পুলিশ ও র‍্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রিমিয়ার অনুষ্ঠানের মধ্যমনি হয়ে হাজির ছিলেন সাবেক র‍্যাব প্রধান ও পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ। সেখানে আরো উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার।

বিশ্ব ঐতিহ্য, বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবন। মৎস্য ও বনসম্পদের প্রাচুর্যে ভরা এ বনভূমিতে জলদস্যুদের ইতিহাস দীর্ঘদিনের। প্রাচীনকাল থেকেই মগ, হার্মাদ ও ফিরিঙ্গিদের হাতে জীবন দিতে হয়েছে মাছ ও লবণ ব্যবসায়ীদের।

যশোরের রাজা প্রতাপ আদিত্যের নৌবাহিনীর প্রধান, ওলন্দাজ সেনাপতি লড়েছিলেন এই জলদস্যুদের বিরুদ্ধে। কালের চক্রে জলদস্যুদের ভয়াবহতা আরো বেড়ে যায় সুন্দরবনে।

একসময় জলদস্যুদের হাতে আধুনিক অস্ত্র এলে ভয়ংকর রূপ ধারণ করে দস্যুতা। সুন্দরবনের প্রান্তিক জনগোষ্ঠীর জীবন রক্ষা, মৎস্য ও বনজ সম্পদের সংরক্ষণ, সর্বোপরি সুন্দরবনকে বাঁচাতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ২০১২ সালে র‌্যাব ফোর্সেসকে লিড এজেন্সি ও র‌্যাব মহাপরিচালককে প্রধান সমন্বয়কারী করে তৈরি হয় টাস্কফোর্স।

র‌্যাবের ক্রমাগত অভিযানের ফলে ২০১৬ সালের ৩১ মে থেকে ২০১৮ সালের ১ নভেম্বর পর্যন্ত সুন্দরবনের ৩২টি বাহিনীর ৩২৮ জন জলদস্যু ৪৬২টি অস্ত্র ও বিপুল পরিমাণ গোলাবারুদসহ আত্মসমর্পণ করতে বাধ্য হয়।

র‌্যাব কর্তৃক সুন্দরবন জলদস্যুমুক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে গত ১ নভেম্বর ২০১৮ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরবনকে জলদস্যুমুক্ত হওয়ার ঐতিহাসিক ঘোষণা প্রদান করেন। বর্তমানে সুন্দরবন দস্যুমুক্ত হওয়ার প্রত্যক্ষ সুফল ভোগ করছে সুন্দরবন ও তৎসংলগ্ন উপকূলবাসী। বিকশিত হচ্ছে সুন্দরবনকেন্দ্রিক পর্যটনশিল্প।

এভাবেই সরকারের দূরদর্শিতায় সুন্দরবনকেন্দ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ড গতিশীল হওয়ার পাশাপাশি উন্মোচিত হয়েছে সম্ভাবনার নতুন দ্বার।

সুন্দরবনে র‌্যাবের এই সাফল্যগাথার রোমাঞ্চকর উপাখ্যান জনসাধারণের সামনে তুলে ধরার জন্য র‌্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের প্রযোজনায় ও খ্যাতনামা চলচ্চিত্র পরিচালক দীপংকর দীপনের পরিচালনায় সুন্দরবনে র‌্যাবের দুঃসাহসিক অভিযান নিয়ে নির্মিত হয়েছে বাংলাদেশের প্রথম ওয়াইল্ড লাইফ অ্যাকশন থ্রিলার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অপারেশন সুন্দরবন।

 

সূত্রঃ কালের কণ্ঠ