সিনেমার প্রচারণার জন্য সাজানো হলো ‘নাটক’

মিথিলাকে কেন্দ্র করে নির্মাতা অনন্য মামুন একটি ছবির প্রচারণা চালানোর অভিনব উপায় ব্যবহার করছেন। একই সাথে যে ছবির প্রচারণা চালাতে চান বা আলোচনায় আনতে চান ওই ছবির কুশীলবদেরও একই পন্থায় প্রচারণা চালাতে দেখা গেছে। নির্মাতা অনন্য মামুন পরিচালিত ‌‌‘অমানুষ’ সিনেমার মধ্য দিয়ে বড় পর্দায় যাত্রা পা রাখেন মিথিলা।

অনন্য মামুন ফেসবুকে রাফিয়াথ রশিদ মিথিলার একটি ছবি ফেসবুকে পোস্ট করে লিখেছেন, ‘কোনো ভাবেই মাথা ঠাণ্ডা রাখতে পারলাম না। অনেক হয়েছে… এবার সময় এসেছে সত্যিটা বলার। কোনো দিন কাউকে নিয়ে বলিনি… এবার বলব।’

নির্মাতার এমন পরিকল্পনার ফাঁদে পা দিয়ে শিল্পী-কুশলীরাও ফেসবুকে লিখতে শুরু করেন। চিত্রনায়ক নিরব লিখেছেন, ‘অথচ কথাচাপা অনেকদিনের অভ্যাস। যেহেতু পরিচালক মামুন ভাই বলবে, আমি উপস্থিত থেকেও কেন এড়িয়ে যাব? আমিও এবার বলব। হোক না বন্ধু।’ নিরবের সেই পোস্ট শেয়ার করে অনন্য মামুন লিখেছেন- ‘হোক প্রতিবাদ’

‘অমানুষ’ সিনেমায় মিথিলার সঙ্গে জুটি বেঁধেছেন চিত্রনায়ক নিরব। পর্দার বাইরে তারা দুজন ভালো বন্ধুও বটে। তবে নিরবও মিথিলাকে ছেড়ে কথা বলেননি।

এ বিষয়ে কৌশল অবলম্বন করে অনন্য মামুন গণমাধ্যমকে বক্তব্য দিচ্ছেন, এসব কথা ফোনে বলে শেষ করা যাবে না। অনেক অন্যায় করেছেন তিনি (মিথিলা) আমাদের সঙ্গে। আমি সিদ্ধান্ত নিয়েছি ২০ সেপ্টেম্বর একটি সংবাদ সম্মেলন করে পুরো ঘটনা তুলে ধরব।

আর এ রাহুল লিখেছেন, ‘এতোদিন সবাই চুপ ছিলাম! মানুষের মতো হলেও কিন্তু সবাই মানুষ হয় না। আমাদের ডিরেক্টর মামুন ভাই যেহেতু মুখ খুলেছে, তাই আমিও কিছু বলব… জাস্ট ওয়েট!’

এসব সাজানো একটা ‘নাটক’ কেননা ১৬ সেপ্টেম্বরে এই নাটক শুরুর ৫ দিন আগে অর্থাৎ ১১ সেপ্টেম্বর মিথিলার সঙ্গে একটি ছবি পোস্ট করে অনন্য মামুন লিখেছেন, ‘আমরা হাসি আড্ডা সিনেমা শেষ করেছি..একদিনে এ এক সাথে তিনটি মাধ্যমে রিলিজ হবে “অমানুষ” দেখা হবে দেশের সব চাইতে বড় প্লাটফর্ম, সব চাইতে বড় সিনেপ্লেক্স ও টেলিভিশন এ।।। নতুন কিছুর শুরু হোক নতুন করে। চলচ্চিত্র ফিরে আসুক তার নিজের রুপে..’

অর্থাৎ মিথিলার সঙ্গে কোনো ঝামেলাই নেই। আর কুশীলবদের পোস্ট দেখলে সহজেই বোঝা যায় নাটকের চিত্রনাট্য খুবই দুর্বল। কেননা নেটিজেনরা সহজেই অনুমান করে ফেলছেন আসলে কী বলতে চাইছেন নির্মাতা ও কুশলীরা।

এসবকে ফালতু কৌশল হিসেবে অভিহিত করেছেন নেটিজেনরা। বিশেষ করে চলচ্চিত্র দর্শকেরা সোশ্যাল হ্যান্ডেলে বলছেন, পরিচালক ভাইরাল হতে চান, এজন্য ভাইরাল ইস্যু নিয়ে কাজ করেন।

একজন তরুণ নির্মাতা বলেন, আলোচনা আসার জন্য এই পদ্ধতি অনন্য মামুনের নতুন নয়। বাজারে যারাই ভাইরাল হয় তাদেরকে তিনি ধরেন। এবারে ভাইরালের কিছু নেই একটা ‘ফালতু’ হাইপ তোলার চেষ্টা করছেন তিনি। আরে ভাই সিনেমা ভালো হলে এমনি মানুষ দেখবেন। এসব নোংরামি। মিথিলাকে গিনিপিগ বানিয়ে প্রচারণা, এটা ব্জাস্ট নিম্ন মানসিকতার। তারা চায় নিউজ হোক, হ্যাঁ দেখলাম তো নিউজ হয়েছে। সৃজনশীলতা এভাবেই হারিয়ে যাবে।

মিথিলা কলকাতায় শেষ করেন ‘মায়া’ সিনেমা।  এছাড়া আরও নতুন দুই সিনেমার খবর জানিয়েছেন মিথিলা। তার দ্বিতীয় সিনেমা ‘অ্যা রিভার ইন হ্যাভেন’ নির্মাণ করবেন রিঙ্গো বন্দ্যোপাধ্যায়। এতে তার বিপরীতে পর্দায় হাজির হবেন ববি চক্রবর্তী। এছাড়াও ‘নীতিশাস্ত্র’ নামে একটি অ‌্যান্থলজি সিনেমায় দেখা যাবে মিথিলাকে। অরুণাভ খাসনবিশ পরিচালিত ‘নীতিশাস্ত্র’ সিনেমাটি চারটি ছোট গল্পের সমষ্টি। এতে একজন চিকিৎসকের চরিত্রে দেখা যাবে মিথিলাকে।

 

সূত্রঃ কালের কণ্ঠ