সাহিত্যে নোবেল পেলেন নরওয়ের লেখক জন ফোসসে

সিল্কসিটি নিউজ ডেস্ক :
সুইডিশ অ্যাকাডেমি বলছে, জন ফোসসে তার উদ্ভাবনী নাটক ও গদ্যের জন্য এই পুরস্কার পেলেন। অনুচ্চারিত কথা নিজের লেখায় তুলে এনেছেন তিনি।

জন ফোসসের পুরো নাম জন ওলাভ ফোসসে। ১৯৫৯ সালের ২৯ সেপ্টেম্বর নরওয়েতে তার জন্ম।  তিনি নরওয়েজিয়ান নিনরস্ক ভাষাভাষীর।

নরওয়েজিয়ান নিনরস্ক ভাষায় তার বিশাল রচনা রয়েছে। বিভিন্ন শৈলীতে বিস্তৃত তার রচনার মধ্যে রয়েছে প্রচুর নাটক, উপন্যাস, কবিতার সংগ্রহ, প্রবন্ধ, শিশুদের বই ও অনুবাদ। যদিও তিনি আজ বিশ্বের সর্বাধিক জনপ্রিয় নাট্যকারদের একজন, তবে তিনি তার গদ্যের জন্যও ধীরে ধীরে স্বীকৃত হয়েছেন।

১৮৯৫ সালে সুইডিশ উদ্ভাবক এবং সমাজসেবী আলফ্রেড নোবেলের উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রতিষ্ঠিত হয়। ১৯৬৮ সালে অর্থনীতিকে এ পুরস্কারের অন্তর্ভুক্ত করা হয়। উইলে এটি অন্তর্ভুক্ত ছিল না। বিজয়ীরা একটি সনদ, একটি গোল্ড মেডেল ও চেক পেয়ে থাকেন।

BREAKING NEWS
The 2023 #NobelPrize in Literature is awarded to the Norwegian author Jon Fosse “for his innovative plays and prose which give voice to the unsayable.” pic.twitter.com/dhJgGUawMl

— The Nobel Prize (@NobelPrize) October 5, 2023

নোবেল পুরস্কারের এক মিলিয়ন ডলার পাবেন নরওয়েজিয়ান এই লেখক। গত বছর ফরাসি লেখক আনি এরনো এই পুরস্কার পেয়েছিলেন।

১৯০১ সাল থেকে এ পর্যন্ত সাহিত্যে ১১৬টি নোবেল দেওয়া হয়েছে। চারটি পুরস্কার দুজন করে নিয়েছেন। এ পর্যন্ত ১৭ নারী সাহিত্যে নোবেল জিতেছেন।

সাহিত্যে সবচেয়ে কম বয়সী নোবেল জয়ী হলেন রুডইয়ার্ড কিপলিং। ৪১ বছর বয়সে তিনি এই পুরস্কার পান। তিনি দ্য জাঙ্গল বুক-এর জন্য সর্বাধিক পরিচিত। আর সবচেয়ে বেশি বয়সে সাহিত্যে নোবেলজয়ী হলেন ডরিস লেসিং। ৮৮ বছর বয়সে ২০০৭ সালে তিনি নোবেল পুরস্কার পান।