সালমানের সঙ্গে আমি কাউকে তুলনাই করতে পারি না : আলীরাজ

কোটি কোটি ভক্তকে কাঁদিয়ে সালমান শাহ পৃথিবী ছেড়ে গেছেন ২৪ বছর হলো আজ। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর তার মৃত্যু হয়। চলে যাওয়ার দুই যুগ পেরিয়ে ঢাকাই ছবির ইতিহাসে তিনি অমর হয়ে আছেন।

সালমানের ক্যারিয়ার খুব অল্প। কিন্তু চার বছরে ২৭টি ছবিতে কাজ করেছেন। ১১ জন নায়িকার বিপরীতে নায়ক হয়েছেন। সেই সঙ্গে একটি সিনেমায় কাজ করেছেন তিনি অভিনেতা আলীরাজের সঙ্গে। জনপ্রিয়তার তুঙ্গে তখন সালমান। সেই সময় এই নায়ককে আলীরাজ দেখেছেন সাধারণ এক অভিনেতার মতো, যা তাকে মুগ্ধ করেছিল।

সেই গল্প জানিয়ে আলীরাজ বলেন, “মালেক আফসারী পরিচালিত ‘এই ঘর এই সংসার’ সিনেমায় সালমান শাহ’র বড় ভাই চরিত্রে অভিনয় করেছিলাম। আহা, কী দারুণ একটা পরিবার ছিল ছবিটির গল্পে। কতজন আজ নেই। বুলবুল আহমেদ, রোজি আপা, সালমান! সালমান তো একদম অকালে চলে গেল। মেনে নেয়া যায় না। কান্না চলে আসে ওর কথা মনে হলে! কী দারুণ একটা অভিনেতা, কী চমৎকার এক মানুষ। এভাবে চলে গেল, ভাবা যায়!”

আবেগতাড়িত কণ্ঠে তিনি আরও বলেন, ‘আজও আমার বিশ্বাস হয় না যে সালমান নেই। সালমানকে যে কত মিস করি এটা কাউকে বোঝাতে পারবো না। সেদিন শুক্রবার ছিল। সালমানের দেহ যখন এফডিসিতে নিয়ে আসে তখন আমি সোবহানবাগ কমিউনিটি সেন্টারে একটি অনুষ্ঠানে ছিলাম। হঠাৎ করেই আমাকে কে যেন বললো সালমান শাহ আর নেই। আমি শুনে কিছুক্ষণ পাথর হয়েছিলাম। পরে অনুষ্ঠান ফেলে চলে আসলাম। ওখানে আমার স্ত্রী-সন্তানও ছিল। তাদের রেখেই চলে এলাম। দেখলাম এসে ওর গোসল করানো হয়ে গেছে। কাফনের কাপড় পরানো হয়েছে।

বিশ্বাস করুন, গায়ে কাটা দিচ্ছে! যখন ওর মুখটার দিকে তাকালাম মনে হলো পৃথিবীটা ভেঙে পড়বে বুঝি। কত কষ্ট, কত ব্যথা, কত না বলা কথা ওর চেহরায় ভাসছিল। আমার মনে হচ্ছিল আমি স্বপ্নের মধ্যে বা কোনো একটি ঘোরের মধ্যে আছি। মানতেই পারছিলাম না সালমান আর নেই। বাচ্চা একটা ছেলে! ও থাকবেই বা না কেন! মনে হচ্ছিল ব্যাপারটা যদি সিনেমার দৃশ্য হতো, খুব ভালো হতো।’

আলীরাজ বলেন, ‘সালমানকে ফিল্মে আসার আগে থেকেই চিনতাম আমি। ওর মা নীলা ভাবি তো গান করতেন। ভাওয়াইয়া গান। আমি সালমানের ভেতর কোনো ত্রুটি খুঁজে পাইনি। সবাইকে ভালোবাসত এবং সবার সাথে মজা করতো। বিশেষ করে যখন শুটিং সেটে থাকতো। হিরোর মতো ভাব ধরে বইসা থাকা সেটা ওর মধ্যে ছিল না। ওর সঙ্গে আমি কাউকেই তুলনা করতে পারি না। সালমান জীবনে কখনো সেকেন্ড হয়নি। আরেকটি বিষয় হচ্ছে কাউকে সালাম দেয়ার বিষয়টি খুব দেখতাম তার ভেতরে। ওরে কেউ সালাম দেয়ার আগেই ও সালাম দিতো। এ ব্যাপারটি খুব ভালো লাগতো আমার। এখন সালাম তো খুব একটা দিতে দেখি না, সালাম তাদের দিলে নিতেও জানে না শুনছি।

হয়তো অনেকে কষ্ট পাবে। বাট সত্যি কথাটা বলতে চাই। এখনকার নায়কদের মতো মুডি ছিল না সালমান শাহ। কোনো ভাব ছিল না তার মধ্যে। সালমান বেশিদিন থাকবে না বলেই হয়তো এতো ভালো গুণ ছিল ওর মধ্যে। লোকে তো বলে, ভালো মানুষ বেশিদিন থাকে না। আল্লাহ সালমানকে শান্তিতে রাখুক সেই দোয়া করি।’

 

সূত্রঃ জাগো নিউজ