সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন

 

নিজস্ব প্রতিবেদক:

বাঙ্গালি জাতির অসাম্প্রদায়িকতার ইতিহাস সারা বিশ্বে রোল মডেল। এখানে হিন্দু বৌদ্ধ খ্রিস্টানসহ সকল ধর্ম-বর্ণের মানুষ সম্প্রীতির বন্ধনে আবদ্ধ। কিন্তু মাঝে মাঝে কিছু কুচক্রী মহল এই সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা চালায়। যেটা এদেশের প্রগতিশীল সমাজ, সাংবাদিক সমাজ ও সাধারণ মানুষ মেনে নেয়নি, আগামীতেও কখনো মেনে নেবে না।

বৃহস্পতিবার বেলা ১১ টায় রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির (আরসিআরইউ) আয়োজনে অনুষ্ঠিত মানববন্ধনে এসব কথা বলেন বক্তারা। সম্প্রতি কুমিল্লায় কোরআন অবমাননার ঘটনাকে কেন্দ্র করে সারাদেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে রাজশাহী কলেজে বঙ্গবন্ধুর ম্যুরালের সামনে মানববন্ধনের আয়োজন করে সংগঠনটি।

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশে হিন্দু মুসলিম বৌদ্ধ খ্রিস্টানসহ সব ধর্মের মানুষের শান্তিপূর্ণভাবে বসবাসের যে ঐতিহ্য সেটা নষ্ট করে একটি কুচক্রী মহল দেশটাকে আফগানিস্তান কিংবা পাকিস্তান বানাতে চায়। বাংলাদেশ যে অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে জন্ম নিয়েছে সেটাকে নষ্ট করতে তারা সাম্প্রদায়িক উষ্কানির মাধ্যমে বিভেদ সৃষ্টি করতে চায়। কিন্তু তারা প্রতিনিয়ত ধর্মকে ব্যবহার করে সাম্প্রদায়িক হামলার মাধ্যমে বিভাজন সৃষ্টি করে সম্প্রীতি নষ্টের যে পায়তারা চালাচ্ছে তা কখনোই বাস্তবায়ন হবে না। রাজশাহীর সাংবাদিক সমাজ সবসময়ই শান্তি ও সম্প্রীতির বন্ধন অটুট রাখতে কাজ কওে যাচ্ছে। এ সময় সাম্প্রতিক সময়ে দেশের সকল সাম্প্রদায়িক সহিংসতার সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তিরও দাবি জানান বক্তারা।

মানববন্ধনে রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেকের সভাপতিত্বে বক্তব্য রাখেন রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) সভাপতি ও দৈনিক কালের কণ্ঠের ব্যুরো প্রধান রফিকুল ইসলাম, আরইউজের সাধারণ সম্পাদক ও দৈনিক যুগান্তরের স্টাফ রিপোর্টার তানজিমুল হক, রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের (আরটিজেএ) সভাপতি মেহেদী হাসান শ্যামল, দৈনিক সোনালী সংবাদের স্টাফ রিপোর্টার বীর মুক্তিযোদ্ধা তৈয়বুর রহমান, আরইউজের সদস্য ও সিনিয়র ফটো সাংবাদিক সেলিম জাহাঙ্গীর, রাজশাহী মহানগর হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক ওলিউর রহমান বাবু, আরসিআরইউ’র সাবেক সভাপতি বাবর মাহমুদ, রাজশাহী কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাইমুল হাসান নাইম।

আরসিআরইউ’র সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান সোহাগ ও অর্থ সম্পাদক মাহাবুল ইসলামের যৌথ সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন, আরসিআরইউ’র উপদেষ্টা আজমত আলী রকি, আরইউজের কার্য নির্বাহী সদস্য সিনিয়র ফটো সাংবাদিক শরিফুল ইসলাম তোতা, আরসিআরইউ’র দপ্তর সম্পাদক আব্দুল হাকিম, তথ্য ও প্রযুক্তি সম্পাদক সেহের আলী দুর্জয়, নির্বাহী সদস্য আবু সাঈদ রনি, সদস্য বদরুদ্দোজা, আফসানা মিমিসহ রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের প্রতিনিধি ও আরসিআরইউ’র সদস্যবৃন্দ।

স/রি