সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সরকারের অবস্থান সন্তোষজনক

যুক্তরাজ্য সরকার সবসময় ধর্মীয় স্বাধীনতার পক্ষে, যুক্তরাজ্য বিশ্বাস করে বাংলাদেশে সকল ধর্মের মানুষ শান্তিতে বসবাস করছে ও ভবিষ্যতেও তা বজায় থাকবে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন।

রবিবার (২৪ অক্টোবর) দুপুরে সাভারের আশুলিয়ার কবিরপুরে অবস্থিত ব্যাক্সিমকো পিপিই ইন্ড্রাস্ট্রিয়াল পার্ক পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

এ সময় ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন সম্প্রতি সারা দেশে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়ি-ঘরে হামলাকারীদের বিরুদ্ধে সরকারের কঠোর ব্যবস্থা নেওয়ার বিষয়টি সন্তুোষজনক বলে জানান। এ ছাড়া বাংলাদেশের ১৯৭২ সালের সংবিধান এ স্পষ্ট উল্লেখ আছে যে সকলেই সকলের ধর্ম স্বাধীনভাবে পালন করতে পারবে। সাংবিধানিক ভাবে এই স্বাধীনতা প্রদান করায় আমরা বাংলাদেশের পাশে আছি বলেও জানান ব্রিটিশ হাইকমিশনার।

তিনি আরো বলেন,বাংলাদেশের বেসরকারি খাতের উৎপাদন ক্ষমতা নিয়ে আমি সবসময়ই বিষ্মিত। কারণ দ্রুততার সঙ্গে যেকোন পণ্য তারা সেরা মান দিয়ে উৎপন্ন করতে পারে। বাংলাদেশের শ্রমিকরা দক্ষ ও পরিশ্রমী, সুযোগ-সুবিধা পেলে তারা আরো ভালো কাজ করবে। এ সময় তিনি স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী তৈরিতে বাংলাদেশের ব্যাক্সিমকো পিপিই ইন্ড্রাস্ট্রিয়াল পার্ক এর প্রশংসা করেন।

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে এ সময় উপস্থিত ছিলেন তার স্ত্রী তেরসা এ্যালবর, বেক্সিমকো ইন্ড্রাস্ট্রিয়াল পার্কের সিইও নাভিদ হাসানসহ প্রতিষ্ঠানের অন্যান্য কর্মকর্তারা।

 

সূত্রঃ কালের কণ্ঠ